Novak Djokovic Detained: ভিসা বাতিলের পর টেনিস তারকা নোভাক জোকোভিচকে দ্বিতীয়বার আটক করল অস্ট্রেলিয়া প্রশাসন
Novak Djokovic (Photo Credits: Twitter@AustralianOpen)

ভিসা বাতিল করার পর এবার টেনিস তারকা নোভাক জোকোভিচকে (Novak Djokovic) আটক করল অস্ট্রেলিয়া (Australia) প্রশাসন। ভিসা বাতিল নিয়ে আদালতের দ্বারস্থ হয়েছেন বিশ্বের ১ নম্বর টেনিস তারকা। রবিবার তাঁর আবেদনের শুনানি রয়েছে। আদালত নির্ধারণ করবে যে টেনিস তারকা টিকা নিয়েই অস্ট্রেলিয়ান ওপেনে খেলতে পারবেন কি না। গতকালই জোকারের ভিসা দ্বিতীয়বার বাতিল করেছে অস্ট্রেলিয়া। তার পরই সার্বিয়ান তারকা নির্বাসনের মুখোমুখি হয়েছেন।

গতকাল অস্ত্রেলিয়ার অভিবাসন মন্ত্রী অ্যালেক্স হক এক বিবৃতিতে ভিসা বাতিলের সিদ্ধান্তের কথা জানিয়েছেন। বিবৃতিতে তিনি বলেছেন, "জনস্বার্থেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। অস্ট্রেলিয়ার সবার স্বাস্থ্যের কথা ভেবে জোকোভিচের ভিসা বাতিলের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।" মন্ত্রী আরও জানিয়েছেন যে প্রধানমন্ত্রী স্কট মরিসন সরকার অস্ট্রেলিয়ার সীমানা রক্ষার জন্য দৃঢ় প্রতিশ্রুতিবদ্ধ, বিশেষ করে কোভিড সংক্রান্ত বিষয়ে। আরও পড়ুন: Novak Djokovic's Visa Cancelled: অস্ট্রেলিয়ান ওপেনে খেলার সম্ভাবনা কার্যত শেষ, ফের ভিসা বাতিল নোভাক জোকোভিচের

তবে, এখানেই শেষ নয়। অস্ট্রেলিয়ায় ঢোকার ক্ষেত্রেও নিষেধাজ্ঞার মুখোমুখি হতে পারেন জোকার। ভিসা বাতিলের সিদ্ধান্ত কার্যকরী হওয়ার অর্থ হল নির্দিষ্ট পরিস্থিতি ছাড়া তিন বছরের জন্য অস্ট্রেলিয়ার নতুন ভিসা পাবেন না জোকোভিচ। সরকারের এই সিদ্ধান্তকে অযৌক্তিক বলে অভিহিত করে আদালতে চ্যালেঞ্জ জানিয়েছেন জোকারের আইনজীবীরা।

সোমবার থেকে মেলবোর্নে শুরু হবে অস্ট্রেলিয়ান ওপেন। কোভিডের টিকা না নিয়েই জোকোভিচ প্রতিযোগিতায় খেলার জন্য অস্ট্রেলিয়া আসেন। যদিও তাঁকে সেই অনুমতি দেওয়া হয়নি। যদি তিনি এবার টুর্নামেন্ট জিততে পারেন, তাহলে ঝুলিতে ২১টি গ্র্যান্ড স্ল্যাম শিরোপা নিয়ে বিশ্ব টেনিসের ইতিহাসে সবচেয়ে সফল পুরুষ টেনিস খেলোয়াড় হয়ে উঠবেন।