FIFA World Cup 2022: অপ্রতিরোধ্য সোমারে অনবদ্য জয় সুইসদের, আফ্রিকান দেশদের এখনও গোল নেই
B.Embolo. (Photo Credits; Twitter/FIFA)

কাতার বিশ্বকাপে (FIFA World Cup 2022) ব্রাজিলের গ্রুপের খেলা শুরু হয়ে গেল। গ্রুপ ডি-র প্রথম ম্যাচে সুইজারল্যান্ড (Switzerland) ১-০ গোলে হারাল ক্যামেরুন (Cameroon)-কে। ম্যাচের ৪৮ মিনিটে ব্রিল ডোনাল্ড এমবোলোর গোলে জিতলেন সুইসরা। সুইসদের হয়ে গোল করা ব্রিলের জন্ম আবার ক্যামেরুনে। ফলে গোলের পর তিনি কোনওরকম উচ্ছ্বাস করলেন না। বিশ্বকাপের মত মঞ্চে গোল করেও উচ্ছ্বাস না করার ঘটনা সত্যিই বিরল। ব্রিল সেটাই হয়ে থাকলেন।  তবে ম্যাচের আসল নায়ক সুইস গোলকিপার ইয়ান সোমার।

সোমার অনবদ্য পাঁচটা সেভ করে দলকে তিন পয়েন্ট এনে দেন। ক্যামেরুন গোল শোধ করার অনেক চেষ্টা করেও বারবার সুইসদর মজবুত ডিফেন্স আর সমারের অপ্রতিরোধ্য মনোভাবের কাছে আটকে যায়। সোমারের সেভগুলো চলতি বিশ্বকাপের অন্যতম সেরা হয়ে থাকল।  আরও পড়ুন-সরাসরি দেখুন রোনাল্ডোদের ম্যাচ, ঘানার বিরুদ্ধে

গোলের পর উচ্ছ্বাস প্রকাশ করলে না ব্রিল এমবোলো-দেখুন ছবিতে

এদিকে, ক্যামেরুনের ০-১ হারে কাতারে এখনও কোনও আফ্রিকার দেশ গোল করতে পারল না। সেনেগাল, মরক্কো, তিউনিসিয়া, ক্যামেরুন-এখনও পর্যন্ত চারটি আফ্রিকার দেশ চলতি কাতার বিশ্বকাপে খেলেছে, তার মধ্যে এখনও কেউ কোনও গোল করতে পারেনি। এদের মধ্যে ডেনমার্কের বিরুদ্ধে গোলশূন্য ড্র করে তিউনিসিয়া, আর মরক্কো ০-০ ড্র করে ক্রোয়েশিয়ার বিরদ্ধে। নেদারল্যান্ডসের কাছে ০-১ গোলে হেরেছিল সেনেগাল, আর এদিন সুইসরা ১-০ গোলে হারালেন ক্যামেরুন-কে।

এদিন রাত সাড়ে ৯টায় (ভারতীয় সময়) ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর পর্তুগালের বিরুদ্ধে নামছে ঘানা। এদিকে, ঘানার গোলের দিকে তাকিয়ে গোটা আফ্রিকা। কাতার বিশ্বকাপে আফ্রিকার এই পাঁচটা দেশই খেলছে। যেখানে এশিয়ার দুটো দেশ-সৌদি আরব ও জাপান বড় দুটো অঘটন ঘটিয়ে হারিয়েছে যথাক্রমে আর্জেন্টিনা ও জার্মানিকে।