Sri Lanka: সাতের বৃত্তের কক্ষচ্যুত হয়ে চ্যাম্পিয়ন্স ট্রফির যোগ্যতাঅর্জনে ব্যর্থ শ্রীলঙ্কা

সময়টা একেবারে ভাল যাচ্ছে না ১৯৯৬ বিশ্বকাপের চ্যাম্পিয়ন শ্রীলঙ্কার। আইসিসি-র কড়া শাস্তিতে আন্তর্জাতিক ক্রিকেট থেকে সাসপেন্ড হয়েছে শ্রীলঙ্কা। তার মধ্যে আবার ২০২৫ সালে হতে চলা আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলার যোগ্যতাঅর্জন করতে ব্যর্থ হল শ্রীলঙ্কা।

২০২৫ চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলতে চলতি বিশ্বকাপে পয়েন্ট তালিকায় প্রথম সাতটি স্থানে থাকা দেশ। এদিন বিশ্বকাপে অস্ট্রেলিয়া-বাংলাদেশ, ও পাকিস্তান-ইংল্যান্ডের মধ্যে চলা খেলায় নিশ্চিত হয়ে গেল নেট রান রেটে পিছিয়ে থাকা শ্রীলঙ্কার আর প্রথম সাতে থাকা হচ্ছে না। চলতি বিশ্বকাপে মাত্র ২টো-তে জেতা শ্রীলঙ্কার নেট রান রেট বেশ খারাপ। ৯ ম্যাচ খেলে শ্রীলঙ্কার পয়েন্ট ৪, নেট রান রেট (-)১.৪১৯।

কোন ৬টি দল চ্যাম্পিয়ন্স ট্রফি ২০২৫-এ খেলবে তা আগেই নিশ্চিত হয়ে গিয়েছে।  সপ্তম স্থানের জন্য লড়াই চলছিল ইংল্যান্ড, বাংলাদেশ ও শ্রীলঙ্কার মধ্য়ে। তিনটি দলেরই পয়েন্ট ৪। এবার আজ ইংল্য়ান্ড ও বাংলদেশ হারলেও তাদের নেট রানরেট এমন জায়গায় থাকবে যাতে তারা শ্রীলঙ্কার ওপরে থাকবে।

দেখুন ছবিতে

পুণেতে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে এদিন প্রথমে ব্যাট করে বাংলাদেশ ৩০৬ রান করে, অন্যদিকে কলকাতায় পাকিস্তানের বিরুদ্ধে ইংল্যান্ডও ভাল রান করছে। ফলে নেট রান রেটে নিশ্চিত হয়ে যায় শ্রীলঙ্কা আর যাই হোক প্রথম সাতে থাকছে না।

চলতি বিশ্বকাপে শ্রীলঙ্কা শুধু জিতেছে নেদারল্যান্ডস ও ইংল্যান্ডের বিরুদ্ধে। টুর্নামেন্টের মাঝখানে অধিনায়ক দাশুন শনকার চোট শ্রীলঙ্কাকে বড় ধাক্কা দেয়। তবে কুশল মেন্ডিসরা সামগ্রিকভাবে কখনই ভাল খেলতে পারেননি। ২০০৭, ২০১১-পরপর দুটো বিশ্বকাপের ফাইনালে খেলা নজির গড়া শ্রীলঙ্কা ক্রিকেটে এখন ঘোর আঁধার।