Olympic Qualifiers: নিখাত জারিনকে হারিয়ে অলিম্পিক্সের যোগ্যতা অর্জনের প্রতিযোগিতায় চিনে যাচ্ছেন মেরি কম
মেরি কম (Photo Credits: Twitter)

নতুন দিল্লি, ২৮ ডিসেম্বর: টোকিও অলিম্পিক্সের যোগ্যতা অর্জনের প্রতিযোগিতায় চিনে যাচ্ছেন মেরি কম (MC Mary Kom)। শনিবার নতুন দিল্লিতে অলিম্পিক্স বাছাইপর্বের (Olympic qualifiers) জন্য মহিলা বক্সিং ট্রায়ালে ৫০ কেজি বিভাগে নিখাত জারিনকে (Nikhat Zareen) হারিয়েছেন ছ'বারের বিশ্ব চ্যাম্পিয়ন মেরি। খেলার ফলাফল ৯-১। এই জয়ের ফলে মেরি কম এখন অলিম্পিক্স বাছাইপর্বে ভারতের প্রতিনিধিত্ব করবেন। আগামী বছরের ফেব্রুয়ারিতে চিনে বসছে অলিম্পিক্সের আসর। শুক্রবার নিজের নিজের প্রথম রাউন্ডে জিতেছিলেন মেরি কম ও নিখাত জারিন। বর্তমান ন্যাশনাল চ্যাম্পিয়ন জ্যোতি গুলিয়াকে (Jyoti Gulia) হারান নিখাত। অন্যদিকে মেরি হারান রিতু গ্রেওয়ালকে (Ritu Grewal)।

চিনে যোগ্যতা অর্জনের প্রতিযোগিতা হবে নতুন বছরের ৩-১৪ ফেব্রুয়ারি। সেখানে যাওয়ার জন্য মেরি কমকে সরাসরি নির্বাচিত করার ইঙ্গিত দিয়ে বির্তকে জড়িয়েছিল সর্বভারতীয় বক্সিং সংস্থা (BFI)। সংস্থার সচিব অজয় সিংহ একটি সংবর্ধনা অনুষ্ঠানে গিয়ে বলেছিলেন, ‘‘মেরি কমের ধারাবাহিক সাফল্যের কথা মনে রেখে তাকেই চিনে পাঠানো হবে। কোনও ট্রায়াল হবে না।’’ এর পরেই শুরু হয় বিতর্ক। সেই সিদ্ধান্তকে চ্যালেঞ্জ জানিয়ে এবং নিরপেক্ষ ভাবে নির্বাচন চেয়ে কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রী কিরেন রিজিজুকে চিঠি লিখেছিলেন জারিন। দল নিয়ে হস্তক্ষেপ না করলেও রিজিজু ফেডারেশনকে অনুরোধ করেন নিরপেক্ষ এবং পক্ষপাতহীন ভাবে নির্বাচন সম্পন্ন করতে। এর পরে ট্রায়ালের ব্যবস্থা করে বিএফআই। আরও পড়ুন: Asia XI vs World XI T20Is: এশিয়া একাদশে সুযোগ পাচ্ছেন না কোনও পাকিস্তানি ক্রিকেটার!

অন্য ম্যাচে দু'বারের বিশ্ব চ্যাম্পিয়নশিপে রুপো জয়ী সোনিয়া লেদারকে (৫৭ কেজি) সাক্ষী চৌধুরী হারিয়েছেন। এশিয়ান গেমসে পদক জয়ী লেদার সাক্ষীর নিরলস আক্রমণের মোকাবেলা করতে পারেননি। অন্যদিকে ৬০ কেজি বিভাগে প্রাক্তন বিশ্ব চ্যাম্পিয়ন এল সারিতা দেবী জাতীয় চ্যাম্পিয়ন সিমরনজিৎ কৌরের কাছে হেরে গেছেন।