New IPL team: আইপিএলে নতুন ফ্র্যাঞ্চাইজি দল আসার নিলাম ১৭ অক্টোবর
IPL Trophy. (Photo Credits: Twitter)

মু্ম্বই, ১৪ সেপ্টেম্বর: আট দলের আইপিএল (IPl) আগামী বছর থেকে দশ দলের হতে চলেছে। ২০০৮ সাল থেকে শুরু হওয়া ভারতীয় ক্রিকেটের সবচেয়ে বড় ফ্র্যাঞ্চাইলিজ লিগ আইপিএল আট দলের হয়ে আসছে। কিন্তু এবার আইপিএল ধারেভারে বেড়ে হতে চলেছে দশ দলের। নতুন দুটি দলের দরপত্র নেওয়া হতে চলেছে আগামী ১৭ অক্টোবর। মানে দুবাইয়ে হতে চলা আইপিএল ফাইনলের দু দিন পর। সেদিন থেকেই আবার সংযুক্ত আরব আমিরশাহিতে শুরু হচ্ছে টি টোয়েন্টি বিশ্বকাপ। আইপিএল নতুন দলের বিডিং হতে পারে দুবাই বা ওমানের রাজধানী মাসকটে। আরও পড়ুন: পাকিস্তান ক্রিকেটে নয়া চমক, বাবর আজমদের কোচ হলেন ম্যাথু হেডেন, ভেরনন ফিলান্ডার

কারা আইপিএলের নতুন দল হিসেবে ঢুকতে পারবেন? বোর্ডের নিয়মে বিডিং দুটি প্রক্রিয়া থাকছে।- ১) আইনগত দিক, ২) আর্থিক দক। আইনগত দিক থেকে ছাড়পত্র আসার পর বিড করা যাবে। প্রত্যেক বিডারের নেট সম্পত্তি ২৫০০ কোটি টাকা থাকতে হবে এবং কোম্পানির টার্নওভার থাকতে হবে তিন হাজার কোটি। বেস প্রাইস রাখা হয়েছে ২ হাজার কোটি টাকা। আমেদাবাদ, লখনউ, ইন্দোর, কটক, গুয়াহাটি এবং ধরমশালা-শহরগুলির জন্য বিডিং করা যাবে।

প্রতিটি নতুন দলকে ফ্র্যাঞ্চাইজি ফি হিসেবে ১০ শতাংশ টাকা দিতে হবে প্রতি দশ বছর এবং রেভিনিউ শেয়ারের ৫০ শতাংশ পাওয়ার যোগ্য হবে, পরবর্তী দশ বছরে। প্রতি আইপিএল মরসুমে দলগুলি মোট রোজগারের ২০ শতাংশ পাবে এবং সেন্ট্রাল পুল অফ রেভিনিউয়ের ৫০ শতাংশ টাকা পাবে। নতুন দলগুলি আসার পর আগামী জানুয়ারিতে মেগা নিলাম অনুষ্ঠিত হবে। শোনা যাচ্ছে সঞ্জীব গোয়েঙ্কার রিপিএসজি গ্রুপ লখনউ দল কেনার ব্যাপারে আগ্রহ দেখিয়েছে। নতুন দল যুক্ত হতে চলায় আগামী বছর থেকে আইপিএলে লিগ ম্যাচের সংখ্যা ৭৪ থেকে বেড়ে ৯৪টি হতে চলেছে। প্রতিটি দল লিগে ৯টি হোম ও ৯টি অ্যাওয়ে ম্যাচ খেলতে চলেছে। তবে এত বড় লিগ করার সময় না থাকলে ফরম্যাট বদালোনাও হতে পারে বলে জল্পনা।