Jasprit Bumrah: ব্রডের ওভারে বুমরা নিলেন ৩৫ রান, টেস্টে এক ওভারে সর্বাধিক রানের বিশ্বরেকর্ড
Jasprit Bumrah. (Photo Credits: Twitter)

বার্মিংহ্যাম, ২ জুলাই: এজবাস্টেন টেস্টে চমকপ্রদ রেকর্ড। আজ, শনিবার ভারত-ইংল্যান্ডে টেস্টে প্রথম ইনিংসের শেষ বেলায় হয়ে গেল বড় রেকর্ড। টেস্টে এক ওভারে সবচেয়ে বেশি রান করার রেকর্ড গড়লেন অধিনায়ক জশপ্রীত বুমরা। প্রথমবার দেশের অধিবনায়কত্ব করতে নেমে পেসার বুমরা ব্যাট হাতে করে ফেললেন বিশ্বরেকর্ড। ইংল্যান্ডের পেসার স্টুয়ার্ট ব্রডের একটা ওভারে বুমরার সৌজন্যে এল ৩৫ রান। তার মধ্যে বুমরা নিজে করলেন ২৯ রান। ওভারের বাকি ৬টা রান আসে একটি বাউন্ডারি ওয়াইড (মোট ৫ রান), একটি নো বল থেকে। প্রথম ইনিংসের ৮৪ তম ওভারটা ব্রড করেন বুমরাকে। বুমরা প্রথম বলে মারেন ওভার বাউন্ডারি, তারপরের বলটা আসে ওয়াইড বলে বাউন্ডারি মানে ৫ রান, এরপর ব্রডের ওভার বাউন্ডারি হাঁকান ভারতীয় অধিনায়ক। বলটা নো বল ডাকেন আম্পয়ার। ওভারের দ্বিতীয় বৈধ বলটায় ফুলটস ডেলিভারিতে বাউন্ডারি হাঁকান বুমরা। এরপরের দুটি ডেলিভারিতে পরপর দুটো বাউন্ডারি হাঁকিয়ে ওভারের প্রথম চার বলে ২৮ করে ফেলে লারার রেকর্ড ধরে ফেলেন বুমরা।

এরপরের বলে, মানে ব্রড ওভারের পঞ্চম ডেলিভারিটা ডিপ ব্যাকওয়ার্ড স্কোয়ার লেগে ওভার বাউন্ডারি হাঁকিয়ে বিশ্বরেকর্ড গড়েন তিনি। ওভারের শেষ বলে এক রান নিয়ে ব্রডের ৬টা বলে ৩৫ রান করে টিম ইন্ডিয়া। হয়ে যায় বিশ্বরেকর্ড। ব্রডের সেই ওভারে বুমরা মারেন চারটি বাউন্ডারি, একটি বাউন্ডারি। ব্রড সেই ওভারে একটা ওয়াইড ও একটা নো বল করেন । নো বল থেকে আসে ওভার বাউন্ডারি, আর ওয়াইড বল থেকে আসে বাউন্ডারি (বাই) সহ পাঁচ রান)। আরও পড়ুন: বিদেশের মাটিতে জাদেজার প্রথম টেস্ট সেঞ্চুরি, ৯৮/৫ থেকে ভারত ৪১৬ অলআউট

ব্রডের ওভারে বুমরা

4,5wd (ওয়াইড), 6nb (নো বল), 4, 4, 4, 6 1

দেখুন পরিসংখ্যান

২০০৭ বিশ্বকাপে স্টুয়ার্ট ব্রডের ওভারে ৬টা ৬ হাঁকিয়ে বিশ্বকে চমকে দিয়েছিলেন যুবরাজ সিং। যুবির কথাই এবার টেস্টে মনে করিয়ে দিলেন বুমরা। যে বুমরা আগে একটা সময় ঠিকমত ব্যাটও ধরতে পারতেন না। ব্যাটার বুমরার বিশ্বরপেকর্ড দেখে টুইট করলেন সচিন তেন্ডুলকর। সচিনও টানলেন, ব্রডকে মারা যুবির ছয় ছক্কার প্রসঙ্গ।

দেখুন সচিনের টুইট

এরপরের ওভারে মহম্মদ সিরাজকে আউট করে ইনিংসে পাঁচ উইকেট দখল করার মাইলস্টোন গড়েন অ্যান্ডারসন। ভারতের প্রথম ইনিংস শেষ হয় ৪১৬ রানে।