International Olympic Committee on Russia: নিষেধাজ্ঞা বহাল রেখে রাশিয়ার খেলোয়াড়দের নিরপেক্ষ আন্তর্জাতিক প্রত্যাবর্তনের উপায় খুঁজছে আন্তর্জাতিক অলিম্পিক কমিটি
Protest on Banning Russia from Olympics (Photo Credit: Visegrád 24/ Twitter)

লুসানে, ২৮ মার্চ: আন্তর্জাতিক অলিম্পিক কমিটি মঙ্গলবার সমস্ত আন্তর্জাতিক ফেডারেশন এবং আন্তর্জাতিক ক্রীড়া ইভেন্টের আয়োজকদের কাছে রাশিয়ান এবং বেলারুশের পাসপোর্টধারী ক্রীড়াবিদদের ব্যক্তিগত নিরপেক্ষ খেলোয়াড় হিসাবে প্রতিযোগিতায় ফিরে আসার পথ খুঁজে বের করার জন্য সুপারিশ জারি করেছে। যদিও আন্তর্জাতিক প্রতিযোগিতায় রাশিয়া এবং বেলারুশের অংশগ্রহণের উপর নিষেধাজ্ঞা এবং এই দেশগুলিতে আন্তর্জাতিক ইভেন্ট আয়োজন ও আয়োজনের উপর নিষেধাজ্ঞা অব্যাহত রয়েছে। এখন পর্যন্ত উভয় দেশ ২০২৪ সালে প্যারিসে অলিম্পিক গেমসের জন্য অংশগ্রহণকারীদের পাঠাতে পারবে না।

একাদশ অলিম্পিক সামিটের অনুরোধের পরিপ্রেক্ষিতে মঙ্গলবার আইওসির নির্বাহী বোর্ড এ নিয়ে আলোচনা করেছে। গত ৯ ডিসেম্বর ২০২২ এই বৈঠক হয়। নিরপেক্ষ প্রতিযোগী হিসাবে আন্তর্জাতিক প্রতিযোগিতায় ফিরে আসার জন্য রাশিয়ান বা বেলারুশিয়ান পাসপোর্টধারী খেলোয়াড়দের জন্য একটি পথ অনুসন্ধান করার জন্য আইওসিকে অনুরোধ করা হয়। ইবি পুনর্ব্যক্ত করেছে যে অলিম্পিক গেমস প্যারিস ২০২৪-এ রাশিয়ান বা বেলারুশিয়ান পাসপোর্ট সহ ক্রীড়াবিদদের অংশগ্রহণের বিষয়টি মঙ্গলবার আলোচনায় বিবেচনা করা হয়নি।

নিয়ম অনুসারে, এই সমস্ত দেশের পতাকা, জাতীয় সঙ্গীত, রং বা অন্য কোনও পরিচয় সম্পূর্ণ ভেন্যু সহ কোনও ক্রীড়া ইভেন্ট বা সভায় প্রদর্শনের অনুমতি দেওয়া হবে না। আইওসি স্পষ্টভাবে উপযুক্ত সময়ে তাদের অংশগ্রহণ সম্পর্কে সিদ্ধান্ত নেওয়ার অধিকার সংরক্ষণ করে, এমনকি যদি তারা তাদের নিজ নিজ আন্তর্জাতিক ফেডারেশন দ্বারা নির্ধারিত যোগ্যতার মানদণ্ড অনুযায়ী যোগ্যতা অর্জন করেছে বলে বিবেচিত হয় তারপরেও।

আইওসি ইবি মঙ্গলবার আন্তর্জাতিক ক্রীড়া ইভেন্ট আয়োজকদের কাছে সুপারিশ করেছে যে রাশিয়ান বা বেলারুশিয়ান পাসপোর্টধারী ক্রীড়াবিদদের কেবল স্বতন্ত্র নিরপেক্ষ ক্রীড়াবিদ হিসাবে প্রতিযোগিতা করতে হবে। যে সমস্ত ক্রীড়াবিদরা সক্রিয়ভাবে যুদ্ধকে সমর্থন করে তারা প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে পারবে না। একই সঙ্গে আগামী বছর প্যারিসে অনুষ্ঠেয় অলিম্পিক গেমস এবং অলিম্পিক শীতকালীন গেমস মিলানো কর্টিনা ২০২৬-এ দেশের একটি শক্তিশালী দল দেখার জন্য, ইউক্রেনিয়ান ক্রীড়াবিদদের সম্ভাব্য সব ধরনের সহায়তার ব্যাপারে আইওসি ইবি তার দৃঢ় অঙ্গীকার পুনর্ব্যক্ত করেছে।