Shefali Verma: যুবতীদের বিশ্বকাপে ভারতের নেতৃত্বে শেফালি, আছেন বাংলার রিচা ঘোষও
Shefali Verma. (Photo Credits: Twitter)

প্রথমবার আইসিসি আয়োজন করতে চলেছে মহিলাদের অনুর্ধ্ব ১৯ টি-টোয়েন্টি বিশ্বকাপ। আগামী মাসে ১৬টি দেশকে নিয়ে দক্ষিণ আফ্রিকায় হতে চলেছে অনুর্ধ্ব ১৯ মহিলাদের বিশ্বকাপ (Women's Under 19 Cricket World Cup 2023)। ছেলেদের অনুর্ধ্ব ১৯ বিশ্বকাপ ১৯৯৮ সাল থেকে নিয়মিত ভাবে হলেও, যুবতীদের ক্ষেত্রে এমন কোনও বিশ্বকাপ ছিল না। ২০২১ সালে প্রথমবার যুবতীদের বিশ্বকাপ আয়োজনের কথা থাকলেও করোনার কারণ পিছিয়ে ২০২৩-র জানুয়ারিতে আয়োজিত হতে চলেছে।

এবার যুবতীদের এই বিশ্বকাপের জন্য ভারতীয় অনুর্ধ্ব ১৯ মহিলা দলের ঘোষণা করা হল। ভারতীয় দলকে নেতৃত্বে দেবেন শেফালি ভর্মা। মাত্র ১৫ বছর বয়েসে ভারতের সিনিয়র দলের জার্সিতে অভিষেক করে নজির গড়েছিলে শেফালি। ভারতীয় সিনিয়র মহিলা দলের এর মধ্যেই ২টি টেস্ট, ২১টি ওয়ানডে ও ৪৬টি আন্তর্জাতিক টি টোয়েন্টি ম্য়াচ খেলে ফেলেছেন হরিয়ানার ১৮ বছরের শেফালি। চলতি বছর মহিলাদের বিশ্বকাপে খেলেছিলেন শেফালি, এবার ভারতের এই তারকা ওপেনার নেতৃত্ব দেবেন অনুর্ধ্ব ১৯ দলকে। উইকেটকিপার হিসেবে বিশ্বকাপ দলে আছেন বাংলার রিচা ঘোষ। শিলিগুড়ির মেয়ে রিচা ২০২০ সালে ভারতের সিনিয়র মহিলা দলে প্রথমবার খেলার সুযোগ পান।  রিচা এর মধ্যই ১৭টি ওয়ানডে ও ২৫টি আন্তর্জাতিক টি টোয়েন্টি ম্যাচ খেলে ফেলেছেন। আরও পড়ুন-এশিয়ান কাপের আয়োজনের দৌড় থেকে সরল ভারত, ২৭-র কাপ সৌদিতেই

দেখুন ঘোষিত দল

১৪ জানুয়ারি থেকে শুরু হবে এই বিশ্বকাপ। ভারতীয় অনুর্ধ্ব ১৯ মহিলা দলের প্রথম খেলা দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে, ১৪ জানুয়ারি। ভারত আছে গ্রুপ ডি-তে আয়োজক দক্ষিণ আফ্রিকা, স্কটল্যান্ড ও ইউএই-র সঙ্গে।