Asian Cup 2023: কীভাবে হংকংয়ের বিরুদ্ধে নামার আগেই এশিয়ান কাপে খেলার যোগ্যতা পেল ভারত
Team India. (Photo Credits: Twitter)

কলকাতা, ১৪ জুন: আগামী বছর হতে চলা এশিয়ান কাপ ফুটবলে খেলার যোগ্যতাঅর্জন করল ভারতীয় দল। আজ, মঙ্গলবার সন্ধ্যায় গ্রুপের শেষ ম্যাচে যুবভারতী ক্রীড়াঙ্গনে হংকংয়ের বিরুদ্ধে নামছেন সুনীল ছেত্রীরা, কিন্তু তার আগে অন্য গ্রুপের খেলাগুলোতে যে ফল হল তাতে এই ম্যাচ নিয়মরক্ষার হয়ে গেল। গ্রুপ ডি-র ম্যাচে প্যালেস্টাইন ৪-০ গোলে ফিলিপিন্সকে হারানোয় হিসেব এমন দাঁড়াল যেখানে সুনীলরা হংকং ম্যাচে নামার আগেই উঠে গেলেন এশিয়ান কাপে। কারণ এশিয়ান কাপে যোগ্যতাঅর্জন পর্বে ৬টা গ্রুপে ভাগ করে যে ২৪টি দেশ অংশ নিয়েছে, তার মধ্যে আগামী বছর এশিয়া কাপে খেলবে ১১টি দেশ। ৬টি গ্রুপ চ্যাম্পিয়ন ও ৫টি রানার্স দল। ভারত (৬ পয়েন্ট) ও হংকং (৬ পয়েন্ট) এখন গ্রুপ ডি-তে এক ও দু নম্বরে আছে। বিদায় নিয়েছে আফগানিস্তান ও কাম্বোডিয়া।

গ্রুপ বি-তে প্যালেস্টাইনের জয়ে ফিলিপিন্স (৪ পয়েন্ট) রানার্স হলেও তাদের পয়েন্ট মাত্র চার। ফলে ফিলিপিন্সই ৬টা গ্রুপের রানার্সদের মধ্যে সবচেয়ে শেষে থাকছে। ভারতের সঙ্গে হংকংও এশিয়ান কাপে খেলার যোগ্যতা পেল। আগামী বছর এশিয়ান কাপ ফুটবল হওয়ার কথা ছিল চিনে। কিন্তু চিন আয়োজন থেকে সরে আসায়, নতুন আয়োজক খুঁজছে এএফসি। ১৯৬৪, ১৯৮৪, ২০১১, ২০১৯-র পর এবার ২০২৩ এশিয়ান কাপে খেলার যোগ্যতা পেল ফুটবলের টিম ইন্ডিয়া। এই প্রথম পরপর দুবার এশিয়া কাপ ফুটবলে খেলবে ভারত।  আরও পড়ুন:  পেরুকে হারিয়ে কাতারে খেলছে অস্ট্রেলিয়া, এবার বিশ্বকাপে এশিয়া থেকে ৬ দেশ

দেখুন টুইট

২০১৯ এশিয়ান কাপে ভারত ছিল গ্রুপ এ-তে আয়োজক দেশ সংযুক্ত আরবআমিরশাহি, তাইল্যান্ড, বাহারিনের সঙ্গে। গ্রুপে সবার শেষে থেকে বিদায় নিয়েছিল ভারত।