World Cup 2022: পেরুকে হারিয়ে কাতারে খেলছে অস্ট্রেলিয়া, এবার বিশ্বকাপে এশিয়া থেকে ৬ দেশ
Australia qualify for the World Cup. (Photo Credits: Twitter)

কাতার, ১৪ জুন : টাইব্রেকারে পেরুকে হারিয়ে কাতার বিশ্বকাপে খেলার যোগ্যতাঅর্জন করে ফেলল অস্ট্রেলিয়া। ম্যাচের ১২০ মিনিট গোলশূন্য থাকার পর টাইব্রেকারের শেষ শট বাঁচিয়ে দেশকে টানা পাঁচবার বিশ্বকাপের মুলপর্বে তুললেন অজি গোলকিপার আন্ড্রু রেডমাইনে। এবার বিশ্বকাপে এএফসি (এশিয়ান জোন) থেকে আয়োজক দেশে কাতার সহ মোট ৬টি দল খেলবে। কাতার, সৌদি আরব, জাপান, দক্ষিণ কোরিয়া, ইরান, অস্ট্রেলিয়া-এএফসির ৬টি দেশ মুলপর্বে খেলবে।

২০০৬ থেকে টানা পাঁচটা বিশ্বকাপের মুলপর্বে খেলবে অস্ট্রেলিয়া। অথচ এর আগে মাত্র একবার (১৯৭৮ বিশ্বকাপ) মুলপর্বে  খেলছিল অজিরা। কারণ ওশিয়ানিয়া মহাদেশ থেকে সরাসরি বিশ্বকাপের মুলপর্বে খেলার  কোনও  কোটা ছিল না। মহাদেশীয় পর্বে চ্যাম্পিয়ন হলেও প্লে অফে খেলে যোগ্যতাঅর্জন করতে গিয়ে আটকে যেত ক্যাঙারুরা। এরপরই অস্ট্রেলিয়া ফিফার কাছে আবেদন  জানায়,  ওশিয়ানিয়ার বদলে এএফসি-তে খেলতে চায়। অজিদের সেই আবেদন  মেনে নেয় ফিফা ও এএফসি। এতেই বাজিমাত করে অস্ট্রেলিয়া। আরও পড়ুন-IPL Media Rights: ডিজিটাল সম্প্রচার স্বত্ব জিতল রিলায়েন্স! কোন OTT দেখাবে খেলা

এএফসি জোন  থেকে প্রতিবার নিয়ম করে যোগ্যতাপর্বে দারুণ খেলে মুলপর্বে খেলছে ক্যাঙারু বাহিনী। যদিও এবার তারা সরাসরি যোগ্যতাঅর্জন  না করে, মহাদেশীয় প্লে অফে খেলে কাতারের টিকিট পেল।

দেখুন টুইট

এশিয়া জোনে তৃতীয় রাউন্ডে গ্রুপ বি-তে সৌদি আরব ও জাপানের পিছনে থেকে তৃতীয় হয়েছিল অস্ট্রেলিয়া। যেখানে পয়েন্ট তালিকায় গ্রুপের প্রথম দুটি দল সরাসরি কাতারের টিকিট কেটেছিল। সেখানে অস্ট্রেলিয়াকে চতুর্থ রাউন্ডে প্লে অফে খেলতে হয়েছিল গ্রুপ এ-তে তৃতীয় স্থানে থাকা সংযুক্ত আরবআমিরশাহির সঙ্গে। প্লে অফে সংযুক্ত আরবআমিরশাহিকে ২-১ গোলে হারিয়ে মূলপর্বে ওঠার চূড়ান্ত ধাপে ওঠে ক্যাঙারুরা।

বিশ্বকাপের মূলপর্বে ওঠার নিয়ম হল এশিয়া ও লাতিন আমেরিকার চারটি করে দেশ সরাসরি যোগ্যতঅর্জন পর্ব থেকে খেলবে আর একটা স্থান ঠিক হবে দুটি মহাদেশের পঞ্চম স্থানে থাকা দেশের মধ্যে প্লে অফে খেলে। সেক্ষেত্রে এবার এএফসি জোনে পঞ্চম হয় অস্ট্রেলিয়া। আর দক্ষিণ আমেরিকায় যোগ্যতাঅর্জন পর্বে ব্রাজিল, আর্জেন্টিনা, উরুগুয়ে, ইকুয়েডর সরাসরি যোগ্যতঅর্জন করার পর পঞ্চম স্থানে শেষ করে পেরু। তাই অস্ট্রেলিয়া আর পেরু মহাদেশীয় প্লে অফে মুখোমুখি হয়ে মূলপর্বে খেলার লড়াইয়ে নেমেছিল।