ICC Test Rankings: মুম্বইয়ে জিতে সিংহাসন ফিরে পেলেন কোহলিরা, কিউইদের টপকে আইসিসি টেস্ট Ranking-এ শীর্ষে উঠে এল ভারত
Team India (Photo Credit: Twitter/BCCI

মুম্বই, ৬ ডিসেম্বর: এক ঢিলে তিন শিকার বলা চলে। মুম্বইয়ে নিউ জিল্যান্ডের বিরুদ্ধে ৩৭২ রানে জিতে একদিকে যেমন টেস্ট ম্যাচ জেতা হল, অন্যদিকে তেমন জেতা হল সিরিজ, আর সেই সঙ্গে উদ্ধার হল সিংহাসন। নিউ জিল্যান্ডের বিরুদ্ধে টেস্ট সিরিজ জিতে আইসিসি (ICC)-র সাম্প্রতিক টেস্ট Ranking-এ শীর্ষস্থানে উঠল ভারত (Team India)। কিউইদের দুইয়ে ঠেলে দিয়ে বিরাট কোহলি (Team India)-র ব্রিগেড এখন শীর্ষস্থানে। ভারতের পয়েন্ট এখন ৩৪৬৫, আর রেটিং ১২৪। সেখানে দু নম্বরে থাকা নিউ জিল্যান্ডের পয়েন্ট ৩০২১, রেটিং ১২১। অস্ট্রেলিয়া আছে তিন নম্বরে, পয়েন্ট ১৮৪৪, রেটিং ১০৮। চার ও পাঁচে আছে যথাক্রমে ইংল্যান্ড ও পাকিস্তান। বাংলাদেশ আছে ৯ নম্বরে। শ্রীলঙ্কার একধাপ আগে দক্ষিণ আফ্রিকা এখন আইসিসি টেস্ট ক্রমতালিকায় ৬ নম্বরে আছে। বাংলাদেশের একধাপ আগে ওয়েস্ট ইন্ডিজ আছে আট নম্বরে।

দেখুন টুইট

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে হারের বদলা দেশের মাটিতে নিল ভারত (Team India)। ২ ম্যাচের টেস্ট সিরিজে (Test Series) ১-০ ম্যাচ জিতল ভারত। ৩৭২ রানে ম্যাচ জিতল ভারত। আজ, সোমবার টেস্টের চতুর্থ দিনে কিউইদের বাকি পাঁচটা উইকেট পড়ল ১১.৩ ওভারের মধ্যে। কিউই ইনিংসের শেষ পাঁচটা উইকেটের ৪টিই নেন জয়ন্ত যাদব। আর হেনরি নিকোলাস (৪৪)-কে আউট করেন অশ্বিন। একেবারে সহজেই জিতল ভারত। আজাজ প্যাটেলর দশে দশের স্মরণীয় টেস্টে বিরাট কোহলিরা রেকর্ড ব্যবধানে জিতলেন। ম্যাচের সেরা নির্বাচিত হলেন মায়াঙ্ক আগরওয়াল। আরও পড়ুন: মুম্বই টেস্টে দুরন্ত ব্যাট করে সুনীল গাভাসকারের রেকর্ড স্পর্শ করলেন মায়াঙ্ক আগারওয়াল

এই টেস্টে ভারতের জয়ের নায়ক মায়াঙ্ক আগরওয়াল (১৫০,৬২), অশ্বিন (দুই ইনিংস মিলিয়ে ৮ উইকেট)। মুম্বই টেস্টের চতুর্থ দিনে ভারতের জয়ের জন্য প্রয়োজন ছিল মাত্র ৫ উইকেট। কিন্তু নিউজিল্যান্ডের ইনিংস মাত্র ৪৫ মিনিট স্থায়ী হবে সেটা কোনও ক্রিকেট বিশেষজ্ঞই ভাবতে পারেনি।