Mayank Agarwal: মুম্বই টেস্টে দুরন্ত ব্যাট করে সুনীল গাভাসকারের রেকর্ড স্পর্শ করলেন মায়াঙ্ক আগারওয়াল
Mayank Agarwal (Photo Credits: Getty Images)

মুম্বই, ৫ ডিসেম্বর: ভারত-নিউ জি ল্যান্ড চলতি টেস্ট সিরিজের প্রথম খেলায় কানপুরে পারফরম্যান্সের বিচারে দ্বিতীয় টেস্টে (Mumbai Test) প্রথম একাদশে আসার কোনও সম্ভাবনা ছিল না মায়াঙ্ক আগারওয়ালের (Mayank Agarwal)। আজিঙ্কা রাহানের চোট সেই দরজাটা খুলে দিয়েছিল মায়াঙ্কের প্রথম একাদশে ঢোকার জন্য। আর এই সুযোগ হাতছাড়া করেননি মায়াঙ্ক। প্রথম ইনিংসে ১৫০ রানের দুরন্ত ইনিংসের পর দ্বিতীয় ইনিংসেও ৬২ রানের ঝকঝকে ইনিংস খেলেন ভারতের এই তরুন ওপেনার। আর সেই সঙ্গে স্পর্শ করলেন কিংবদন্তী সুনীল গাভাসকারের (Sunil Gavaskar) রেকর্ড।

ওয়াংখেড়ে স্টেডিয়ামে চতুর্থ ওপেনিং ব্যাটসম্যান হিসেবে একই টেস্টের দুই ইনিংসে ৫০ প্লাস স্কোর করলেন মায়াঙ্ক আগারওয়াল। এর আগে ওয়াংখেড়েতে এই কীর্তি গড়েছিলেন চেতন চৌহান (১৯৭৮), সুনীল গাভাসকার (১৯৭৮) এবং কৃষ্ণমাচারি শ্রীকান্ত (১৯৮৭)। এই তালিকায় মায়াঙ্ক বাদে একমাত্র সুনীল গাভাসকারই দুটো ৫০+ স্কোরের মধ্যে একটি সেঞ্চুরি করেছিলেন। আরও পড়ুন: ডিক্লেয়ার করতে দেরি করলেন বিরাট কোহলি, জিততে হলে কিউইদের চাই ৫৪০ রান

১৯৭৮-এ গাভাসকার সেই ম্যাচে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ডাবল সেঞ্চুরি করেন। সেই ম্যাচেই দুই ইনিংসে হাফসেঞ্চুরি বা ততোধিক স্কোরের রেকর্ড করেন চেতন চৌহান।

একই প্রতিপক্ষের বিরুদ্ধে কৃষ্ণমাচারি শ্রীকান্তের কীর্তি আসে নয় বছর পরে।

ওয়াংখেড়েতে একই টেস্টের দুই ইনিংসে যে ওপেনাররা ৫০ প্লাস স্কোর করেছেন তাঁদের রেকর্ড একনজরে দেখে নিন -

১) চেতন চৌহান (৫২, ৮৪) ১৯৭৮ সালে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে,

২) সুনীল গাভাসকার (২০৫, ৭৩) ১৯৭৮-সালে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে,

৩) কৃষ্ণমাচারি শ্রীকান্ত (৭১, ৬৫) ১৯৮৭-সালে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে

প্রসঙ্গত, প্রথম ইনিংস ভারত ৩২৫ রান করার পর ২৭৬ রানে ইনিংস ডিক্লেয়ার করে ভারত। দ্বিতীয় ইনিংসেও দলের সর্বোচ্চ রান সংগ্রহকারী ব্যাটার মায়াঙ্ক আগারওয়ালই।