ICC T20 Team of the year: বর্ষসেরা টি২০ একাদশে বিরাট, সূর্যের সঙ্গে হার্দিক, নেই রোহিত, নেতৃত্বে বাটলার
Virat Kohli. (Photo Credits:Twitter)

২০২২ সালের বর্ষসেরা টি-২০ একাদশ ঘোষণা করল আইসিসি। আইসিসি-র বর্ষসেরা টি-২০ একাদশে বিরাট কোহলি সহ তিন ভারতীয়। ঠাঁই হল না অস্ট্রেলিয়ার কোনও ক্রিকেটারের। ২০২২ সালে টি-২০তে অবিশ্বাস্য ব্যাটিং করে বর্ষসেরা দলে জায়গা পেলেন সূর্যকুমার যাদব। টি-২০ বিশ্বকাপে ব্যাটে বলে জ্বলে বর্ষসেরা একাদশে ঠাঁই পেলেন ভারতের তারকা অলরাউন্ডার হার্দিক পান্ডিয়াও। তবে স্পিন কিংবা পেস বোলিংয়ের কোনও বিভাগেই ভারতীয়রা জায়গা পেলেন না।

বর্ষসেরা টি-২০ একাদশে উল্লেখযোগ্য অনুপস্থিতির মধ্যে আছেন রোহিত শর্মা, বাবর আজমের মত তারকারা। বিশ্বসেরা একাদশে চমক জিম্বাবোয়ের সিকান্দার রাজা ও আয়ারল্যান্ডের জোসুয়া লিটল। বিশ্বের শক্তিধর ক্রিকেট খেলিয়ে দেশের তাবড় তাবড় ক্রিকটাদের পিছনে ফেলে তারকা ব্যাটার সিকান্দার রাজা ও টি-২০ বিশ্বকাপে কিউইদের ম্যাচে হ্যাটট্রিক করা আইরিশ পেসার জোসুয়া লিটল বর্ষসেরা দলে সুযোগহ পেলেন। বর্ষসেরা বিশ্ব একাদশে জায়গা হল নিউ জিল্যান্ডের বিস্ফোরক ব্যাটার গ্লেন ফিল্পিস। আরও পড়ুন- ICC টি-২০ বর্ষসেরা দলে স্মৃতিদের সঙ্গে বাংলার রিচা ঘোষ, দীপ্তি শর্মা

টি-২০র বিশ্বচ্যাম্পিয়ন ইংল্যান্ডের জোস বাটলারকে বর্ষসেরা দলের নেতৃত্বে রাখা হয়েছে। বাটলারের নেতৃত্বে গত বছর অস্ট্রেলিয়ায় ফাইনালে পাকিস্তানকে হারিয়ে কাপ জিতেছিল ইংল্যান্ড। বাটলারের পাশাপাশি ইংল্যান্ডের পেসার অলরাউন্ডার স্যাম কুরান এই একাদশে আছেন। একমাত্র স্পিনার হিসেবে শ্রীলঙ্কার ওয়ানিন্দু হাসারাঙ্গা দলে আছেন। পাকিস্তানের তারকা ওপেনার মহম্মদ রিজওয়ানের সঙ্গে পেসার হ্যারিস রউফও বর্ষসেরা এই দলে আছেন। টি-২০ বিশ্বকাপে সুপার ১২ পর্ব থেকে বিদায় নেওয়া অস্ট্রেলিয়ার কাছে ২০২২ সালটা টি-২০তে একেবারে খারাপ যাওয়ায় কোনও অজিরই বর্ষসেরা একাদশে থাকা হল না।

আইসিসি-র বর্ষসেরা পুরুষদের টি-২০ একাদশ

জস বাটলার (অধিনায়ক, ইংল্যান্ড), মহম্মদ রিজওয়ান (পাকিস্তান), বিরাট কোহলি (ভারত), সূর্যকুমার যাদব (শ্রীলঙ্কা), সিকান্দার রাজা (জিম্বাবোয়ে), গ্লেন ফিল্পিস (নিউ জিল্যান্ড), হার্দিক পান্ডিয়া (ভারত), স্যাম কুরান (ইংল্যান্ড), ওয়ানিন্দু হাসারাঙ্গা (শ্রীলঙ্কা), হ্যারিস রউফ (পাকিস্তান), জোসুয়া লিটল (আয়ারল্যান্ড)।

বর্ষসেরা দলে কোন দেশের ক জন

ভারত: ৩ জন, পাকিস্তান: ২ জন, ইংল্যান্ড: ২ জন, নিউ জিল্যান্ড, শ্রীলঙ্কা, জিম্বাবোয়ে ও আয়ারল্যান্ড থেকে ১জন করে।

অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা, ওয়েস্ট ইন্ডিজ, বাংলাদেশ থেকে কেউ সুযোগ পাননি।

উল্লেখ্যযোগ্য অনুপস্থিতি- রোহিত শর্মা, বাবর আজম, বেন স্টোকস, মিচেল স্টার্ক, ডেভিড ওয়ার্নার, গ্লেন ম্যাক্সওয়েল।