FIFA World Cup 2022: কাতারে গ্রুপ পর্ব থেকেই বিদায় নিল যে সব হেভিওয়েট দেশ
Germany in the UEFA National League. (Photo Credits: Twitter)

দেখতে দেখতে কাতার বিশ্বকাপে (Qatar World Cup 2022) গ্রুপ পর্বের খেলা শেষ হতে চল। ৬টা গ্রুপের সব খেলা শেষ হয়ে গেল। আজ, শনিবার রাতে গ্রুপ জি ও এইচ-এর ম্যাচও শেষ হয়ে যাবে। আসুন দেখে নেওয়া যাক কাতার বিশ্বকাপ থেকে হেভিওয়েট কোন কোন দেশ বিদায় নিয়েছে-- 

১) জার্মানি (Germany):  পরপর দুটো বিশ্বকাপে গ্রুপ লিগ থেকে বিদায় নিল জার্মানি। ২০১৮ রাশিয়ায় আয়োজিত বিশ্বকাপে দক্ষিণ কোরিয়ার কাছে হেরে গ্রুপ পর্ব থেকে বিদায় নিয়েছিল জার্মানি। আর এবার প্রথম ম্যাচে জাপানের কাছে হারটাই কাল হল চারবারের বিশ্বচ্যাম্পিয়নদের। এবার বিশ্বকাপে গ্রুপ অফ ডেথে পড়েছিল জার্মানি। তবু স্পেন, কোস্টারিকা, জাপানের গ্রুপ থেকে জার্মানি নক আউটে উঠবে তেমন কথা অনেকেই বলেছিলেন। কিন্তু অপ্রত্যাশিতভাবে জাপানের কাছে ০-১ গোলে হার, দ্বিতীয় ম্যাচে স্পেনের কাছে ১-১ গোলে ড্রয়ের পর নক আউটে ওঠার কাজটা বেশ কঠিন হয়ে গিয়েছিল ইউরোপের সুপার পাওয়ার এই দেশের। গ্রুপের শেষ ম্যাচে কোস্টারিকাকে হারালেই চলত না জার্মানদের। সেই সঙ্গে তাকিয়ে থাকতে হত স্পেন-জাপান ম্যাচের দিকে। 

স্পেনকে জাপান ২-১ হারানোয় জার্মানরা শেষ ম্যাচে ৪-২ গোলে জিতলেও বিদায় নিল। গ্রুপ অফ ডেথ থেকে শীর্ষে থেকে প্রি কোয়ার্টার ফাইনালে উঠল জাপান (৬ পয়েন্ট)। স্পেন ও জার্মানি দুটি দলই চার পয়েন্টে থাকলেও গোলপার্থক্যের হিসেবে দ্বিতীয় হয়ে নক আউটে উঠল স্পেন। কোস্টারিকাকে প্রথম ম্যাচে ৭-০ হারানোর সুবাদেই নক আউটে উঠল ২০১০-র চ্যাম্পিয়নরা।

দেখুন ছবিতে

২) বেলজিয়াম (Belgium): ফুটবল বিশ্বের দু নম্বরে দেশ। ফিফা ব়্যাঙ্কিংয়ে ইউরোপের সেরা। কাতারে ফেভারিট তকমা নিয়ে খেলতে নেমে ভারডুবি হল লুকাকু, হ্যাজার্ডদের। মরক্কোর কাছে হেরে, ক্রোয়েশিয়ার কাছে ড্র করে গ্রুপ পর্ব থেকেই বিদায় নিল বেলজিয়াম। গ্রুপ থেকে নক আউটে উঠল মরক্কো ও গতবারের ফাইনালিস্ট ক্রোয়েশিয়া। আরও পড়ুন-ড্র করে বিদায় ফেভারিট বেলজিয়ামের বিদায়, নক আউটে মরক্কো ও ক্রোয়েশিয়া

৩) মেক্সিকো (Mexico): ফিফা বিশ্বকাপ বরবার দারুণ খেলে মেক্সিকো। প্রতিবার নিয়ম করে নক আউটে ওঠে উত্তর আমেরিকার এই দেশ। কিন্তু এবার তার ব্যতিক্রম হল। গোলপার্থক্যে পোল্যান্ডের কাছে পিছিয়ে পড়ে মেক্সিকোর এবার আর নক আউটে ওঠা হল না। পোল্যান্ডের বিরুদ্ধে গোলশূন্য ড্র, আর্জেন্টিনার কাছে ০-২ হার, সৌদি আরবের বিরুদ্ধে ২-১ গোল জিতে কাতার বিশ্বকাপে গ্রুপ পর্বেই অভিযান শেষ হল মেক্সিকোর।

৪) ওয়েলশ (Wales): গ্যারেথ বেলের ওয়েলশকে নিয়ে অনেক আশা ছিল। অনেকেই বলেছিলেন গ্রুপ বি থেকে ইংল্যান্ডের সঙ্গে ওয়েলশের প্রি কোয়ার্টার ফাইনালে ওঠা নিশ্চিত। কিন্তু কাতারের সবচেয়ে বড় ফ্লপ শো উপহার দিয়ে মাত্র এক পয়েন্ট পেয়ে গ্রুপে সবার শেষ থেকে বিদায় নিল বেলের দল। ইংল্যান্ডের পাশাপাশি ইরানের কাছেও হেরেছিল ওয়েলশ।

৫) ডেনমার্ক (Denmark)- এবারের বিশ্বকাপের বড় হতাশা এরিকসনের ডেনমার্ক। ফ্রান্সের সঙ্গে ডেনমার্ক প্রি কোয়ার্টারে উঠবে এমনটাই মনে করা হয়েছিল। কিন্তু গ্রুপের দুটো ম্যাচ হেরে, একটাতে ড্র করে গ্রুপে সবার শেষ থেকে বিদায় নিল ড্যানিশ ডিনামাইটরা।

৬) ইকুয়েডর (Ecuador): দক্ষিণ আমেরিকার দেশ ইকুয়েডেরর কাছে প্রত্যাশা ছিল গ্রুপ লিগের বাধা টপকাপবেন। ভ্যালেন্সিয়ার শুরুটা ভালও করেছিলেন। কিন্তু শেষ অবধি সেনেগালের কাছে হেরে গ্রুপ থেকেই বিদায় নিল ইকুয়েডর।

৭) কোস্টারিকা (Costarica): গ্রুপ অফ ডেথে পড়েছিল দুনিয়ার অন্যতম সেরা গোলকিপার নাভাসের কোস্টারিকা। স্পেন, জার্মানি, জাপানের কঠিন গ্রুপে পড়লেও কোস্টারিকা চমকে দিতে পারবে বলে মনে করা হয়েছিল। কিন্তু কোথায় কী! প্রথম ম্য়াচে স্পেনের কাছে ০-৭ গোলে মহালজ্জার হারের মুখে পড়ে কোস্টারিকা। তারপর জাপানকে হারালেও শেষ ম্যাচে জার্মানির কাছে ২-৪ গোলে হেরে গ্রুপে সবার শেষে থেকে কাতার বিশ্বকাপে অভিযান শেষ করে কোস্টারিকা। ৩ ম্যাচে নাভাস ১১টা গোল হজম করেন।

এক নজর কোন গ্রুপ থেকে কারা বিদায় নিয়েছে

গ্রুপ এ- ইকুয়েডর, কাতার

বি- ইরান, ওয়েলেশ

সি- মেক্সিকো, সৌদি আরব

ডি- ডেনমার্ক, তিউনিসিয়া

ই- জার্মানি, কোস্টারিকা

এফ-বেলজিয়াম, কানাডা

জি-

এইচ-