UEFA Champions League 2019–20:  ম্যাচে লিয়োনেল মেসিকে বিশ্রাম দিল বার্সেলোনা
লিয়োনেল মেসি (Photo Credits: Getty Images)

চলছে ইউইএফএ চ্যাম্পিয়নস লিগ ২০১৯-২০ (UEFA Champions League 2019–20)।  ইন্টার মিলানের  মুখোমুখি হচ্ছে বার্সেলোনা (Barcelona)। কিন্তু ম্যাচে বার্সেলোনার হয়ে মাঠে নামছেন না লিয়োনেল মেসি (Lionel Messi)। এদিনের অ্যাওয়ে ম্যাচ থেকে তাঁকে বিশ্রাম দিয়েছে বার্সেলোনা। গতকাল সোমবারই বার্সেলোনা এই ম্যাচের জন্য দলে যে ২০ জনের নাম ঘোষণা করা হয় তাতে ব্রাত্য থেকে যায় মেসির নাম। চলতি সপ্তাহের শনিবার রিয়াল সোসিদাদের বিরুদ্ধে অ্যাওয়ে ম্যাচে যাতে বার্সা মহাতারকাকে তরতাজা পাওয়া যায় সেই কারণেই তাঁকে এদিনের ম্যাচে বিশ্রাম দেওয়া হয়েছে বলে জানা গিয়েছে। তরুণ তুর্কি রিকুই পুইগকে (Riqui Puig) ২০ সদস্যের স্কোয়াডের তালিকায় অন্তর্ভুক্ত করা হয়েছে।

মেসি এ বারের চ্যাম্পিয়ন্স লিগে বার্সার পাঁচটি ম্যাচে অপরাজিত থাকার নেপথ্যে বড় ভূমিকা নিয়েছেন। দুটি গোল এবং তিনটি গোলের পাস বাড়িয়েছেন। বার্সেলোনা কোচ আর্নেস্তো ভালভার্দে লুইস সুয়ারেস এবং আঁতোয়া গ্রিজম্যানকে দলে রেখেছেন। স্প্যানিশ ক্লাব ইতিমধ্যেই চ্যাম্পিয়ন্স লিগে ‘গ্রুপ এফ’-এর পয়েন্ট তালিকায় শীর্ষে রয়েছে। তাদের হাতে রয়েছে ১১ পয়েন্ট। দ্বিতীয় স্থানে থাকা ইন্টার এবং বরুসিয়া ডর্টমুন্ড চার পয়েন্ট পিছিয়ে। গত শনিবার লা লিগায় ক্রিশ্চিয়ানো রোনাল্ডোকে (Cristiano Ronaldo) সরিয়ে সর্বোচ্চ হ্যাটট্রিক করার রেকর্ড করেন মেসি। তাঁর দাপটে ৫-২ গোলে বার্সেলোনা হারায় মায়োরকাকে। এরপরে রিয়াল মাদ্রিদের মুখোমুখি হবে বার্সেলোনা। বছর শেষের আগে তাঁদের শেষ ম্যাচ ঘরের মাঠে আলাভেসের বিরুদ্ধে। তারপরেই শীতকালীন ছুটি শুরু মেসিদের। লা লিগায় এখন পয়েন্টের দিক থেকে রিয়াল মাদ্রিদ ও শীর্ষস্থানে থাকা বার্সেলোনা একই জায়গায় রয়েছে। দুই দলেরই পয়েন্ট ৩৪। ইতিমধ্যেই চ্যাম্পিয়ন্স লিগে নক-আউট পর্যায়ে ওঠা নিশ্চিত করে ফেলায় বার্সেলোনা এখন লা লিগাকে বেশি গুরুত্ব দিচ্ছে। এই কারণেই মেসিকে বিশ্রাম দেওয়ার সিদ্ধান্ত। আরও পড়ুন: Bangladesh Premier League 2019-20: ঢাকায় বিপিএলের অনুষ্ঠানে সলমন খান, বাবার নির্দেশে কাজী নজরুল ইসলামকে শ্রদ্ধা জানালেন

চলতি মরশুমে মেসি সব প্রতিযোগিতা মিলিয়ে ১৪ টি গোল এবং ৮ টি গোলের (Goal) পাস বাড়িয়েছেন। বিশেষজ্ঞরা মনে করছেন, এরকম দুর্ধর্ষ ছন্দে থাকা বার্সা তারকা চলতি বছরের শেষ তিনটি ম্যাচে পার্থক্য গড়ে দিতে পারেন। তাই এই আশাতেই তাঁকে বিশ্রাম দেওয়ার সিদ্ধান্ত ভালভার্দের।