I-League 2019-20: আগামীকাল আই লিগের ঢাকে কাঠি, উদ্বোধনী ম্যাচে মোহনবাগানের মুখোমুখি আইজল এফসি
আইজল এফসি (Photo Credits: Twitter|@AizawlFC)

নতুন দিল্লি, ২৯ নভেম্বর: I-League 2019-20-আগামীকাল শনিবার থেকে শুরু হচ্ছে এবছরের আই লিগ (I-League)। আগামীকাল মিজোরামের রাজীব গান্ধী স্টেডিয়ামে উদ্বোধনী ম্যাচে মুখোমুখি হচ্ছে আইজল এফসি (Aizawl FC) ও মোহনবাগান (Mohun Bagan)। ২০১০ সালে আই লিগের শিরোপা পেয়েছে আইজল এফসি। অন্যদিকে একেবারে নতুনভাবে দেখা যাবে মোহনবাগানকে। এসেছেন নতুন কোচও। খোলনলচে বদলে ফেলা হয়েছে দলের সাপোর্ট স্টাফ থেকে ফুটবলারদের। স্প্যানিয়ার্ড তারকা কিবু ভিকুনাকে (Kibu Vicuna) কোচ করে আনা হয়েছে। তাঁর সাপোর্ট স্টাফেও নতুন মুখ। গত মরশুমে মোহনবাগান পঞ্চম স্থানে নিজেদের লড়াই শেষ করেছিল।

স্প্যানিশ কোচের আন্ডারে সবুজ এবং মেরুন ব্রিগেড প্রায় পাঁচ মাস ধরে খেলছে। কমপক্ষে তিনটি প্রতিযোগিতামূলক টুর্নামেন্ট খেলেছে। আই লিগে ভালো ফল করার বিষয়ে স্পানিশ কোচ বেশ আশাবাদী। ম্যাচের আগেরদিন সাংবাদিক বৈঠকে ভিকুনা বলেন, "আমরা প্রায় পাঁচ মাস ধরে একসঙ্গে খেলছি। আমরা প্রথম ম্যাচে খেলার জন্য শতভাগ প্রস্তুত। আমরা আইজলকে সমীহ করি। কারণ আমরা জানি তারা একটি ভালো দল এবং এটি একটি কঠিন ম্যাচ হতে চলেছে। আমরা তিন পয়েন্ট নিয়ে কলকাতায় ফিরতে চাই।" আরও পড়ুন:  Men’s Hockey World Cup: ভুবনেশ্বর ও রাউরকেলায় হবে হকি বিশ্বকাপের ম্যাচ, জানাল হকি ইন্ডিয়া

অন্যদিকে, আইজলেও নতুনের ছোঁয়া। গত মরশুমে আইজল সপ্তম স্থানে ফিনিশ করেছিল। ঘুরে দাঁড়াতে অবশ্য বিদেশি কোচ নয়। দেশি কোচ হিসেবে স্ট্যানলি রোজারিওর (Stanley Rosario) উপরে আস্থা রেখেছে পাহাড়ি ক্লাবটি। ভারতীয় ফুটবলে পোড়খাওয়া কোচ আইজলের প্রথম ম্যাচের আগে সাংবাদিক সম্মেলনে বলেন, “মিজোরামের তরুণ ফুটবলারদের কাছে মোহনবাগানের মতো বড় ক্লাবের বিপক্ষে খেলাটাই অনেক। তবে ম্যাচ আমাদের জন্য কঠিন চ্যালেঞ্জ হতে চলেছে। মোহনবাগান যেখানে ৬জন বিদেশি নিয়ে খেলবে, সেখানে আমাদের স্কয়্যাডে বিদেশির সংখ্যা মাত্র ২ জন।" জয় দিয়ে শুরু করার গুরুত্ব সম্পর্কে তিনি বলেন, "আমি চাই যে আমার খেলোয়াড়রা নিজেদের উপর বিশ্বাস রেখে ইতিবাচক মানসিকতা নিয়ে চলুক এবং মাঠে কঠিন লড়াই করে কিছু হাসিল করুক। কারণ ফুটবলে সবকিছুই সম্ভব। একটি ভালো এবং ইতিবাচক আই লিগের শুরু আমার খেলোয়াড়দের আত্মবিশ্বাস দেবে এবং তাদের এগিয়ে যেতে সাহায্য করবে।"

আইজলের দুই বিদেশি লাইবেরিয়ান আলফ্রেড জারিয়ান এবং উগান্ডার রিচার্ড কাসাগ্গা রক্ষণের বড় ভরসা। মাঝমাঠে অবশ্য় তরুণ ফুটবলারদের ভিড়- ডেভিড, আইজাক, লালরেমসাঙ্গা, রোচারজেলা। মোহনবাগানে খেলা উইলিয়াম লালরেনফেলাও থাকছেন আইজলের স্কোয়াডে। আপফ্রন্টে দলের সবেধন নীলমনি আয়ূশ দেব এবং তেচি তাতরা। মোহনবাগানের প্রথম একাদশ অনেকটাই আঁচ করা যায়। গোলে থাকছেন দেবজিৎ মজুমদার। অরিজিৎ বাগুই এবং কিমকিমাকে রেখেই রক্ষণ সাজাবেন কিবু। রক্ষণে দুই বিদেশি হিসেবে সম্ভবত থাকছেন ড্যানিয়েল সাইরাস ও ফ্রান্সিসকো মুনোজ। আক্রমণে ভরসা জোগাবেন ফ্রান মোরান্তে এবং জোসেবা বেইতিয়া। স্থানীয় তারকা হিসেবে প্রথম একাদশে দেখা যেতে পারে পিএম ব্রিটো, শেখ ফৈয়াজ, নওরেমদের।