Men’s Hockey World Cup: ভুবনেশ্বর ও রাউরকেলায় হবে হকি বিশ্বকাপের ম্যাচ, জানাল হকি ইন্ডিয়া
(Photo Credits: Getty Images)

নতুন দিল্লি, ২৭ নভেম্বর: Men’s Hockey World Cup 2023- ২০২৩-এ পুরুষদের হকি বিশ্বকাপ আয়োজন করবে ভারত। আজ হকি ইন্ডিয়ার (Hockey India) তরফে জানানো হয়েছে, বিশ্বকাপের আসর বসবে ওড়িশায়। ভুবনেশ্বর (Bhubaneshwar) ও রাউরকেলায় (Rourkela) হবে ম্যাচগুলি। আগামী বছরের ১৩ জানুয়ারি থেকে ২৯ জানুয়ারি পর্যন্ত হকি বিশ্বকাপ চলবে। বুধবার হকি ইন্ডিয়া এবং ওড়িশা সরকার এক যৌথ বিবৃতিতে জানিয়েছে একথা। এনিয়ে ভারত টানা দুবার হকি বিশ্বকাপের আয়োজন করছে। মোট ১৬টি দল এই টুর্নামেন্টে অংশ নেবে। ১৮ নভেম্বর আন্তর্জাতিক হকি ফেডারেশন ঘোষণা করেছিল যে ভারতের মাটিতে এই টুর্নামেন্টের আয়োজন হবে।

এর আগে ভারত চারবার হকি বিশ্বকাপের আয়োজন করেছে। এবার পরপর দুবার আয়োজন করতে চলেছে। ২০১৮ সালে পুরুষদের হকি বিশ্বকাপটিও ভারতে হয়। ২৮ নভেম্বর থেকে ১৬ ডিসেম্বর পর্যন্ত চলেছিল আসর। পুরুষদের হকি বিশ্বকাপের খেলা হয়েছিল ভুবনেশ্বরের কলিঙ্গ স্টেডিয়ামে। গত বিশ্বকাপের ফাইনালে বেলজিয়াম ৩-২ গোলে নেদারল্যান্ডসকে হারায়। থার্ড প্লেসের খেলায় তৃতীয় স্থানের ম্যাচে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া ইংল্যান্ডকে ৮-১ ব্যবধানে হারিয়েছিল। আরও পড়ুন: FC Barcelona vs Borussia Dortmund: চ্যাম্পিয়ন্স লিগে আজ মুখোমুখি বার্সেলোনা ও বরুসিয়া ডর্টমুন্ড, কোথায় দেখা যাবে ম্যাচ? জেনে নিন

গত বিশ্বকাপে বেলজিয়াম, কানাডা এবং দক্ষিণ আফ্রিকার সঙ্গে পুল সি তে ছিল ভারত। গ্রুপ পর্বে ভারত দক্ষিণ আফ্রিকাকে ৫-০ ব্যবধানে পরাজিত করেছিল এবং বেলজিয়ামের সঙ্গে ২-২ গোলে ড্র করে। যদিও কানাডার কাছে ২-০ গোলে হারে। ভারতীয় দল কোয়ার্টার ফাইনালে নেদারল্যান্ডসের কাছে ২-১ গোলে হেরে টুর্নামেন্ট থেকে ছিটকে যায় ভারত।