Best FIFA Football Awards 2019: বারবার ছ'বার ফিফার বর্ষসেরা লিওনেল মেসি, অনুষ্ঠানে এলেন না রোনাল্ডো- এক নজরে The Best-রা
পুরুষ ও মহিলা বর্ষসেরা। মেসি ও মেগান। (Photo Credits: Getty Images)

মিলান, ২৪ সেপ্টেম্বর: Best FIFA Football Awards 2019: চার বছর পর ফের সিংহাসন ফিরে পেলেন বার্সেলোনার আর্জেন্টিনিয়ান মহাতারকা লিওনেল মেসি (Lionel Messi)। ২০১৫ সালের পর ফের ফিফার বর্ষসেরার পুরস্কার জিতলেন মেসি। চ্যাম্পিয়ন লিগ জয়ী লিভারপুলের ডিফেন্ডার ভির্জিল ফান ডেইক, ক্রিশ্চিয়ানো রোনাল্ডো (Cristiano Ronaldo)-কে হারিয়ে বর্ষসেরা হলেন মেসি। সোমবার মিলানে মেসিময় ফিফার এই অনুষ্ঠানে হাজির ছিলেন না রোনাল্ডো। পর্তুগিজ মহাতারকার অনুপস্থিতি নিয়ে নানা গুঞ্জন।

গত মরসুমে বার্সেলোনা অধিনায়ক মেসি জেতেন লা লিগা। চ্যাম্পিয়ন্স লিগে ভাল খেলেও সেমিফাইনালে হেরেছিল মেসির বার্সা। পরিসংখ্যানগত দিক থেকে বাকিদের থেকে এগিয়ে ছিলেন মেসি। ব্যক্তিগত ক্য়ারিশ্মাতেও রোনাল্ডোদের পিছনে ফেলে দিয়েছিলেন 'এমএল টেন'। ২০০৯ থেকে টানা চারবার ফিফার বর্ষসেরার পুরস্কার জিতেছিলেন মেসি। তারপর ২০১৫ সালে ফের বর্ষসেরা হন। চার বছর পর ফের বর্ষসেরার ট্রফি হাতে দেখা গেল মেসিকে। আরও পড়ুন-এক সঙ্গে চারে নম্বরে ব্যাট করতে নেমে যাচ্ছিলেন পন্থ, আইয়ার! কেন এমন হল জানালেন কোহলি

ফিফার বর্ষসেরা অনুষ্ঠানে সেরা কোচ নির্বাচিত হলেন চ্যাম্পিয়ন্স লিগ জয়ী লিভারপুলের কোচ য়ুরগেন ক্লপ। দেশকে টানা দ্বিতীয়বার পুরস্কার এনে দেওয়া মার্কিন তারকা মেগান রাপিন জিতলেন বর্ষসেরা মহিলা ফুটবলারের পুরস্কার। মহিলাদের ফিফা বিশ্বকাপে ৬টা গোল করে যুগ্মভাবে সর্বোচ্চ গোলদাতার পুরস্কার জিতেছিলেন মেগান।

বর্ষসেরা গোলকিপারের পুরস্কার জিতলেন লিভারপুলের ব্রাজিলীয় তারকা অ্যালিসন বেকার। গত চ্যাম্পিয়ন্স লিগ ও প্রিমিয়র লিগে একেবারে অপ্রতিরোধ্য দেখিয়েছিল নেইমারের দেশের গোলকিপার বেকারকে।