Euro 2020: অঘটনের ইউরোয় এবার কোপ সুইডেনের ওপর, ইউক্রেনের কাছে হেরে বিদায় সুইডিশরা
ইতিহাস গড়ার উচ্ছ্বাস। (ছবি- উয়েফার টুইটার থেকে)

গ্লাসগো, ৩০ জুন: ফ্রান্স (France), পর্তুগাল (Portugal), জার্মানি (Germany), নেগারল্যান্ডস (Netherlands)। এবারের ইউরো কাপ (Euro 2020) চার ফেভারিটই বিদায় নিয়েছে। বিশ্বকাপের রানার্স ক্রোয়েশিয়া, আন্ডারডগ গ্যারেথ বেলের ওয়েলশের অভিযানও প্রি কোয়ার্টার ফাইনালে শেষ হয়েছে। অঘটনে ভরা ইউরোয় এবার বিদায় নিল সুইডেন (Sweden)। গ্লাসগোয় গতকাল রাতে ইউক্রেন ২-১ গোলে হারিয়ে ইউরো অভিযানে ইতি ঘটালো সুইডিশদের। পাশাপাশি এই প্রথম ইউরো কাপ বা বড় কোনও টুর্নামেন্টের কোয়ার্টার ফাইনালে ওঠার নজির গড়ল ইউক্রেন। একেবারে নাটকীয় এই ম্যাচের ফয়সালা হয় অতিরিক্ত সময়ের একেবারে শেষ মুহূর্তে। ম্যাচের ২৭ মিনিটে ঝিনচেঙ্কোর গোলে এগিয়ে যায় ইউক্রেন।  বিরতির ঠিক আগে সুইডেনকে সমতায় ফেরান এমিল ফোর্সবার্গ।  নির্ধারিত সময়ে ১-১ গোলে ড্র হওয়ার পর ম্যাচ গড়ায় অতিরিক্ত সময়ে। আরও পড়ুন: জার্মানিকে জোড়া গোলে হারিয়ে শেষ আটে ইংল্যান্ড, ১১ বছর আগের হারের শোধ

এক্সট্রা টাইম বা অতিরিক্ত সময়ের ৩০ মিনিটে কোনও গোল না হওযায়, অনেকে ধরেই নিয়েছিলে, টাইব্রেকারে ফয়সালা হতে চলেছে এই ম্যাচের। কিন্তু সেখান থেকে অতিরিক্ত সময়ের ইজুরি টাইমে আরতেম ডোভবাক গোল করে দলকে কোয়ার্টার ফাইনালে তোলেন। গ্রুপ লিগে দুটো ম্যাচে হেরে বিদায়ের মুখে ছিল এই ইউক্রেন।

নেদারল্যান্ডস, অস্ট্রিয়া-গ্রুপের দুটো ম্যাচেই হেরেছিল ইউরোপের সবচেয়ে বড় দেশ ইউক্রেন। একমাত্র দুর্বল নর্থ ম্যাসেডোনিয়াকে হারিয়েছিল ইউক্রেন। সেখানে কঠিন গ্রুপে সুইডেন দুটো জয়, একটা ড্র করে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে নক আউটে উঠেছিল। কিন্তু শেষ ষোলে রাউন্ডে উল্টে গেল সব কিছু। সেমিফাইনালে ওঠার ম্যাচে ইউক্রেন খেলবে ইংল্যান্ডের বিরুদ্ধে।