কাশ্মীর প্রসঙ্গে ভারতকে কটাক্ষ আফ্রিদির, টুইটে মোক্ষম জবাব দিলেন গম্ভীর
২২ গজে দুই ক্রিকেটার (Photo Credit: Twitter)

দিল্লি, ৬ আগস্ট: কাশ্মীরের স্পেশ্যাল স্টেটাস খর্ব হওয়ার সঙ্গে সঙ্গেই বিভিন্ন মহল থেকে প্রতিবাদের ঝড় উঠেছে। শুরু হয়েছে বিতর্ক। কেউ বলছে গণতন্ত্রের কালো দিন, কারোর দাবি এবারই কাশ্মীরের আম জনতা শান্তিতে থাকার ছাড়পত্র পেল। এরমাঝেই টুইট পাল্টা টুইটে বিতর্কের আগুন উস্কে দিয়েছেন প্রাক্তন পাকিস্তানি অধিনায়ক শাহিদ আফ্রিদি। তাঁর সঙ্গে যোগ্য সঙ্গত করেছেন প্রাক্তন ভারতীয় ক্রিকেটার তথা দিল্লির সাংসদ গৌতম গম্ভীর। ৩৭০ ধারার বিলুপ্তিকে ‘বিনা প্ররোচনায় আগ্রাসন’, ‘মানবিকতার বিরুদ্ধে অপরাধ’ হিসেবে আখ্যা দিয়েছেন আফ্রিদি। এহেন শব্দবন্ধের প্রয়োগ যে পাক অধিকৃত কাশ্মীরেই বেশি করে হয়, তা বলতে ভোলেননি গম্ভীর। আরও পড়ুন-থমথমে কাশ্মীরে ৩ মাসের খাবার মজুত আছে, ১৪৪ ধারার গেরোয় কোনও সমস্যা হবে না

৩৭০ ধারা নিয়ে গোটা ভারত থেকে মিশ্র প্রতিক্রিয়ার ঢেউ আছড়ে পড়ে সোশ্যাল মিডিয়ায়। এই সিদ্ধান্তকে স্বাগত জানান ভারতের বহু বিশিষ্ট ব্যক্তিত্ব। তবে, গতকাল সংসদে বিষয়টি উত্থাপনের পর থেকেই এর বিরুদ্ধে সুর চড়িয়েছে ইসলামাবাদ। ঠিক সেই সময়েই এই ধারা প্রত্যাহারের বিরুদ্ধে একটি টুইট করেন প্রাক্তন পাকিস্তানি অলরাউন্ডার শাহিদ আফ্রিদি। তবে এই প্রথম নয় এর আগেও বহুবার টুইট যুদ্ধে জড়িয়েছেন শাহিদ আফ্রিদি এবং গৌতম গম্ভীর। কাশ্মীর প্রসঙ্গ নিয়ে আফ্রিদিকে এই টুইটে যোগ্য জবাব দিয়েছেন গম্ভীর এমনটাই মনে করছেন নেটিজেনরা।

৩৭০ ধারা প্রত্যাহার নিয়ে আফ্রিদি টুইটে লেখেন, “রাষ্ট্রপুঞ্জের সনদ অনুযায়ী কাশ্মীরিদের তাঁদের প্রাপ্য অধিকারটুকু পাওয়া উচিত, আমাদের সবার মতো স্বাধীনতা তাদেরও প্রাপ্য। এখনও রাষ্ট্রপুঞ্জ চুপ কেন?  বিনা প্ররোচনায় এই আগ্রাসন এবং মানবতার বিরুদ্ধে এই অপরাধ সকলে মনে রাখবে।” এর কিছু পরেই আফ্রিদির বিরুদ্ধে পাল্টা তোপ দাগেন গম্ভীর। তীব্র কটাক্ষের সুরে তিনি টুইটের জবাব দেন। লেখেন, “একদম ঠিক কথা ‘বিনা প্ররোচনায় আগ্রাসন’, ‘মানবিকতার বিরুদ্ধে অপরাধ’ এই সমস্ত শব্দ ব্যবহারের জন্য ওর প্রশংসা করা উচিত। তবে ও হয়ত বলতে ভুলে গিয়েছে এই ধরনের অধিকাংশ অপরাধই হয় পাক অধিকৃত কাশ্মীরে।”