Dream T20 Side: এমন এক টি২০ বিশ্ব একাদশ গড়া হল, যে দল নাকি কখনও হারবে না, দলে একজন মাত্র ভারতীয়
ডিন জোন্স। (Photo Credits: Getty)

Dean Jones picks dream T20 side- ক্রিকেট বিশ্ব অস্ট্রেলিয়ার প্রাক্তন তারকা ক্রিকেটার ডিন জোন্সকে ডাকে 'ক্রিকেটের প্রফেসার' নামে। আসলে ক্রিকেটের খুঁটিনাটি-পরিসংখ্যান একেবারে ঠোটের গোড়ায় থাকে ডিন জোন্সের। সেই ডিন জোন্স গড়লেন সর্বকালের স্বপ্নের টি টোয়েন্টি বিশ্ব একাদশ। যেহেতু দলটা ডিন জোন্স গড়েছেন, তাই সেটা নিয়ে আলাদা একটা আগ্রহ তো থাকছেই। কারণ জোন্স দল গড়েন পরিসংখ্যান, খুঁটিনাটি বিচার করে।

কানাডার গ্লোবাল টি টোয়েন্টি টুর্নামেন্টের টুইটারে, জোন্স তাঁর স্বপ্নের টি টোয়েন্টি দল গড়ে ঘোষণা করলেন, এই দলকে নাকি পৃথিবী, মঙ্গল বা দুনিয়ার বাইরের কোনও দল কখনও হারাতে পারবে না। আরও পড়ুন-মুকুল রায়দের অস্বস্তিতে ফেলে বিজেপিতে আসার নয়া নির্দেশিকা চালু হচ্ছে

ডিন জোন্সের সেই স্বপ্নের টি টোয়েন্টি বিশ্ব একাদশে ('All-time T20I XI') এমন বেশ কিছু ক্রিকেটারের নাম থাকল যারা কোনওদিন কুড়ি কুড়ির ফর্ম্যাটে খেলেননি। জোন্স তাঁর দলটা এমনভাবে তৈরি করেছেন যাতে সেরা এগারোজনই টি টোয়েন্ট বিশ্ব একাদশ খেলুন, তাতে সেই ক্রিকেটার কখনও কুড়ির ক্রিকেট খেলুন বা নাই খেলুন।

জোন্সের এই বিশ্বসেরা টি টোয়েন্টি দলে জায়গা হল না ভারতীয় ক্রিকেটের দুই রত্ন- সচিন তেন্ডুলকর, বিরাট কোহলি। সচিন, কোহলি না থাকলেও জোন্সের এই দলে আছেন ব্রায়ান লারা, ম্যাথু হেডেন। তাঁর স্বপ্নের দলে দুই ওপেনার হিসেবে জোন্স রেখেছেন ম্যাথু হেডেন ও গর্ডন গ্রিনিজকে। ব্যাটিং অর্ডারে তিন নম্বরে স্যার ভিভিয়ান রিচার্ডসকে রেখেছেন। আর মিডল অর্ডারে ব্রায়ান লারা, মার্টিন ক্রো-রা আছেন।

সচিন-কোহলি না থাকলেও, একমাত্র ভারতীয় হিসেবে জোন্স রেখেছেন এমএস ধোনিকে। টি টোয়েন্টি ক্রিকেট ধোনির ঈর্ষণীয় পারফরম্যান্সের জন্যি মাহিকে রাখেন জোন্স। ধোনিই এই দলের একমাত্র ক্রিকেটার যিনিও এখনও আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেননি।জোন্সের স্বপ্নের টি টোয়েন্টি একাদশে একমাত্র অলরাউন্ডার ইংল্যান্ডের কিংবদন্তি ইয়ান বোথাম। তিন পেসার হিসেবে আছেন ওয়াসিম আক্রম, কার্টলি অ্যামব্রোজ ও জোয়েল গার্নার। একজন স্পিনার হিসেবে আছেন অজি কিংবদন্তি শেন ওয়ার্ন। তাঁর স্বপ্নের একাদশের বেশিরভাগ ক্রিকেটারের সঙ্গে বা বিরুদ্ধে জোন্স খেলেছেন।

এক নজরে জোন্সের স্বপ্নের টি টোয়েন্টি বিশ্ব একাদশ

ম্য়াথু হেডেন, গর্ডন গ্রিনিজ, ভিভ রিচার্ডস, ব্রায়ান লারা, মার্টিন ক্রো, ইয়ান বোথাম, এমএস ধোনি, শেন ওয়ার্ন, ওয়াসিম আক্রম, কার্টলি অ্যামব্রোজ, জোয়েল গার্নার।