Cristiano Ronaldo vs Lionel Messi: সংখ্যাতত্ত্বে প্রমাণ মেসি, পেলের চেয়ে  এগিয়ে ক্রিশ্চিয়ানো রোনাল্ডো!
Cristiano Ronaldo (File Photo)

ফুটবল দুনিয়ার সবচেয়ে মুখরোচক তর্কে নয়া রসদ। অক্সফোর্ডের এক গণিতজ্ঞ অঙ্ক কষে বোঝালেন, শুকনো পরিসংখ্যান দেখলে ক্রিশ্চিয়ানো রোনাল্ডো (Cristiano Ronaldo) বাকিদের থেকে এগিয়ে। টম ক্রফোর্ডে নামের সেই গণিতজ্ঞ ফুটবলে সর্বকালের সেরা বাছার জন্য নানা বিষয়কে জড়ো করে এক পরিসংখ্যানে ফর্মলা বের করেছেন। সেই ফর্মুলায় সবার পরিসংখ্যান এক সঙ্গে এনে, সেই গণিতজ্ঞ দেখালেন রোনাল্ডোর কাছে পিছিয়ে পড়েছেন লিওনেল মেসি (Lionel Messi), পেলে (Pele)।  আরও পড়ুন: ডাচদের গর্জন, ড্যানিশ ডিনামাইট ফরাসিদের 'ফাইন-ল্যান্ড'পারফরম্যান্সে বিশ্বকাপের কোয়ালিফায়ারে বড় দলের রাত

দেখুন  সেই ভিডিও

দুনিয়ার সর্বকালের সেরা ফুটবলার কে? এই বিষয়ে শুধু পরিসংখ্যান আর সংখ্যাতত্ত্বে ভর করেই অক্সফোর্ডের এই নিয়ে গণিতজ্ঞ ফলপ্রকাশ করেছেন। যাতে শীর্ষে আছেন রোনাল্ডো, দুই নম্বরে মেসি, তিনে পেলে, চার নম্বরে হাঙ্গেরির কিংবদন্তি ফ্র্যাঙ্ক পুসকাস। পাঁচে আছেন ব্রাজিলের রোনাল্ডো।   ক্লাব ও দেশের ফুটবলে মিলিত অবদান নিয়েই করা হয়েছে এই তালিকা।

কীভাবে তৈরি করা হয়েছে এই তালিকা? দুনিয়ার সর্বকালের সেরা দশ ফুটবলারদের নিয়ে করা এই তালিকায় দেখা হয়েছে, সেই ফুটবলার দেশের হয়ে কতটা সফল। ক্লাবের হয়ে কটা ট্রফি জিতেছেন। জয়ের পিছনে তাঁদের অবদান, গোল করা, পাশ বাড়ানো। বিশ্বকাপ জিতলে দেওয়া হয়েছে ১৫০ পয়েন্ট। ইউরো কাপ, কোপা আমেরিকা জিতলে মিলেছে ১০০ পয়েন্ট। ব্যালন ডি অর কতবার জিতেছেন তার ওপরও দেওয়া হয়েছে পয়েন্ট।

রোনাল্ডো ৫৩৭ পয়েন্ট সংগ্রহ করে শীর্ষে, লিওনেল মেসি সেখানে ৫০৩ পয়েন্ট পেয়ে দু নম্বরে, পেলে পেয়েছেন ৪৫৯ নম্বরে। তালিকায় পাঁচ থেকে দশে আছেন যথাক্রমে ৫) রোনাল্ডো (ব্রাজিল), ৬) মার্কো ভান বাস্তেন (নেদারল্যান্ডস), ৭) আলফ্রেডো দি স্তেফানো (আর্জেন্টিনা), ৮)মিশেল প্লাতিনি (ফ্রান্স), ৯) দিয়েগো মারাদোনা (আর্জেন্টিনা), ১০) যোহান ক্রুয়েফ (নেদারল্যান্ডস)