Rohit Sharma: 'বড় ছয় মারার জন্য বড় শরীর বা পেশিশক্তির প্রয়োজন হয় না', কেন একথা বললেন রোহিত শর্মা?
রোহিত শর্মা (Photo: Getty Images)

রাজকোট, ৮ নভেম্বর: "বড় ছয় মারার জন্য বড় শরীর বা পেশিশক্তির (Muscle power) প্রয়োজন হয় না। শক্তি ও ক্ষমতার মেলবন্ধই হল স্কিল।" সিরিজের দ্বিতীয় টি ২০ ম্যাচে বাংলাদেশের উড়িয়ে দেওয়ার পর একথা বললেন ভারতের অধিনায়ক রোহিত শর্মা (Rohit Sharma)। বৃহস্পতিবার রাজকোটে দ্বিতীয় টি ২০ ম্যাচে প্রথমে ব্যাট করে ২০ ওভারে ৬ উইকেট হারিয়ে ১৫৩ রান তোলে বাংলাদেশ (Bangladesh)। জবাবে ২৬ বল বাকি থাকতেই ম্যাচ পকেটে পুরো নেয় ভারত। রোহিত শর্মা একাই ৮৫ রান করেন। মারেন ৬টি চার ও ৬টি বিশাল ওভার-বাউন্ডারি ৷ এই জয়ের ফলে সিরিজে সমতা ফেরাল ভারত।

ম্যাচের পর বিসিসিআই (BCCI) টুইটারে একটি ভিডিও শেয়ার করেছে। সেই ভিডিওতে রোহিত শর্মাকে সতীর্থ যুজবেন্দ্র চহালের (Yuzvendra Chahal) সঙ্গে কথা বলতে দেখা যাচ্ছে। টকশোয়ের নাম দেওয়া হয়েছিল চহাল টিভি। সেই শোয়ে রোহিতকে বড় বড় ছক্কা মারার বিষয়ে প্রশ্ন করেন চহাল। আরও পড়ুন: Anjan Mitra Passes Away: 'ভালোবাসার বারান্দা'-র পর ফাঁকা হল ময়দানও, চলে গেলেন প্রাক্তন মোহনবাগান সচিব অঞ্জন মিত্র

জবাবে রোহিত বলেন, "আমি যখন পর পর তিনটি ছয় মারি। তখন যত বেশি ছয় মারার লক্ষ্য স্থির করি। কিন্তু চতুর্থ বল মিস করতেই সিঙ্গল নেওয়ার সিদ্ধান্ত নিই। বড় ছয় মারার জন্য বড় শরীর বা পেশিশক্তির প্রয়োজন নেই। এমনকী তুমিও ছয় মারতে পারবে। ছয় মারার জন্য শক্তিই একমাত্র জিনিস নয়। তোমার সময়েরও প্রয়োজন হবে। ব্যাটের মাঝখানে বল লাগতে হবে। তোমার মাথা সোজা থাকতে হবে। তাই ছয় মারার জন্য কয়েকটা জিনিসের প্রয়োজন।" রোহিত বলেন, "শুরুটা ভাল হওয়া সব সময়ে দরকার। একজন ব্যাটসম্যান লম্বা ইনিংস খেলবে এটাও সমান গুরুত্বপূর্ণ। বেশিরভাগ ক্ষেত্রে দেখা গিয়েছে, কোনও ব্যাটসম্যান যদি লম্বা ইনিংস খেলেন, তা হলেই দল জেতে। তবে খেলার ওই সময়ে আউট হয়ে যাওয়ায় আমি হতাশ। রাজকোটে আমরা চাপ নিয়ে খেলতে নেমেছিলাম। দলের পারফরম্যান্সে আমি খুশি।"