Vasant Raiji Death: প্রয়াত হলেন ভারতের ফার্স্ট ক্লাস ক্রিকেটের প্রবীণ ক্রিকেটার বসন্ত রাইজি
Vasant Raiji (Photo Credits: Twitter)

প্রয়াত হলেন ভারতের ফার্স্ট ক্লাস ক্রিকেটের (First-Class) সবচেয়ে প্রবীণ ক্রিকেটার বসন্ত রাইজি (Vasant Raiji)। শনিবার রাত আড়াইটে নাগাদ দক্ষিণ মুম্বইয়ের ওয়ালকেশ্বরে তাঁর বাসভবনে ঘুমের মধ্যেই তিনি প্রয়াত হন। বার্ধক্যজনীত কারণেই মৃত্যু হয় তাঁর। তাঁর বয়স হয়েছিল ১০০ বছর। তিনি রেখে গেলেন স্ত্রী ও দুই কন্যাকে। জানা গেছে, শনিবার বিকেলে দক্ষিণ মুম্বাইয়ের চন্দনওয়াড়ি শ্মশানে শ্মশান অনুষ্ঠিত হবে। সংবাদ সংস্থা পিটিআইকে বসন্ত রাইজির মৃত্যুর খবর জানান তাঁর জামাই সু্দর্শন নানাবতি (Sudarshan Nanavati)। তিনি জানিয়েছেন, রাত ২টো ২০ মিনিটে ঘুমের মধ্যেই তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। গত জানুয়ারিতেই সচিন তেন্ডুলকর ও স্টিভ ওয়াকে পাশে বসিয়ে শততম জন্মদিন পালন করেছিলেন তিনি।

ডানহাতি ব্যাটসম্যান বসন্ত রাইজি মুম্বই (তৎকালীন বম্বে) ও বরোদার হয়ে ৯টি ফার্স্ট ক্লাস ম্যাচ খেলেন। মোট ২৭৭ রান করেছেন তিনি। সর্বোচ্চ ব্যক্তিগত রান ৬৮। ১৯৩৩ সালে মাত্র ১৩ বছর বয়সে তিনি প্রথম টেস্ট ম্যাাচ খেলেন মুম্বইয়ের জিমখানায়। ১৯৩৯ সালে ফার্স্ট ক্লাস ক্রিকেটে তাঁর অভিষেক হয়। ১৯৪১ সালে বিজয় মার্চেন্টের নেতৃত্বে মুম্বই দলে অভিষেক হয় বসন্ত রাইজির। লালা অমরনাথ, সিকে নাইডু, বিজয় হাজারের মতো কিংবদন্তিদের সঙ্গে ড্রেসিংরুম শেয়ার করেছেন তিনি। আরও পড়ুন: Football: খেলোয়াড়দের বকেয়া বেতন দুই কিস্তিতে মিটিয়ে দেওয়ার কথা জানাল মোহনবাগান

পেশায় রাইজি ছিলেন একজন চাটার্ড অ্যাকাউন্ট্যান্ট। খেলা ছাড়ার পর পরিসংখ্যানবিদ ও ক্রিকেট ঐতিহাসিক হিসেবেও পরিচিতি গড়ে তুলেছিলেন রাইজি। বসন্ত রাইজির মৃত্যুতে শোকপ্রকাশ করে বার্তা দিয়েছে বিসিসিআই।