Suresh Raina: জম্মু ও কাশ্মীরে ক্রিকেটের প্রচার করতে চান সুরেশ রায়না
সুরেশ রায়না

জম্মু ও কাশ্মীরের (Jammu & Kashmir) পিছিয়ে পড়া বাচ্চাদের ক্রিকেট (Cricket) খেলায় উদ্বুদ্ধ করতে চান।, এই প্রস্তাব দিলেন ভারতীয় ক্রিকেট দলের প্রাক্তন খেলোয়াড় সুরেশ রায়না (Suresh Raina)। জম্মু ও কাশ্মীরের DGP দিলবাগ সিংকে (Dilbag Singh) ইতিমধ্যেই লিখিতভাবে নিজের ইচ্ছের কথা জানিয়েছেন তিনি। জম্মু ও কাশ্মীরে ক্রিকেটের প্রচারে স্বেচ্ছাসেবীর কাজ করতে চান বলে চিঠিতে রায়না জানিয়েছেন। তিনি লিখেছেন, "আমি ১৫ বছর আন্তর্জাতিক ক্রিকেট খেলেছি। এভাবে আমি কয়েক বছর ধরে যে জ্ঞান এবং দক্ষতা অর্জন করেছি তা কাজে লাগাতে এবং পরবর্তী প্রজন্মের কাছে এটি দিতে চাই।"

৩৩ বছর বয়সী রায়না সম্প্রতি আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিয়েছেন। তিনি বলেছেন যে গ্রামীণ অঞ্চলে স্কুল এবং কলেজগুলিতে ক্রিকেটের প্রচার করতে চান। তাঁর লক্ষ্য গ্রামীণ অঞ্চলে মেধাবী খেলোয়াড়দের সন্ধান করে মাস্টার ক্লাস পরিচালনা করা এবং প্রশিক্ষণ দেওয়া। আরও পড়ুন: BRICS Games: ২০২১ সালে ব্রিকস গেমস আয়োজনের পরিকল্পনা করছে ভারত

চিঠিতে রায়না লিখেছেন, "আমার উদ্দেশ্য জম্মু ও কাশ্মীরের গ্রামীণ অঞ্চলের স্কুল ও কলেজ থেকে মেধাবী তরুণ বা বাচ্চাদের সন্ধান করা। ক্রিকেট কেবল একটি খেলা নয়, এটি এমন একটি প্রক্রিয়া যা বিকশিত হয় পেশাদার নৈতিকতা, শৃঙ্খলাবদ্ধ ব্যক্তিদের নিয়ে দল গঠন করতে। এছাড়াও মানসিক এবং শারীরিকভাবে ফিট এবং সুস্থ থাকতে ক্রিকেটের ভূমিকা আছে। যখন কোনও বাচ্চা কোনও খেলার প্রশিক্ষণ নেয় তখন সে স্বয়ংক্রিয়ভাবে জীবনযাত্রার অনুশাসনের সঙ্গে মানিয়ে নেওয়ার পাশাপাশি শারীরিক সুস্থতার গুরুত্ব সম্পর্কে সচেতন হয়। এদেরকেই আমাদের জাতির ভবিষ্যত হতে হবে।"

গত শনিবার জম্মু ও কাশ্মীর পুলিশ রায়নাকে ক্রিকটের দক্ষতার বিকাশের জন্য আমন্ত্রণ জানিয়েছিল। তাদের অফিসিয়াল টুইটার হ্যান্ডলে জম্মু ও কাশ্মীর পুলিশ বলেছে, "রায়নাকে তাঁর সফল ক্যারিয়ারের জন্য অভিনন্দন। ভারতীয় ক্রিকেটে আপনার অবদান গর্বের বিষয়। আপনার কয়েকটি গুরুত্বপূর্ণ ইনিংস যা ভারতকে অনেকগুলি ম্যাচ জিততে সাহায্য করেছে, তা স্মরণীয়। আমরা আশা করি যে আপনি জম্মু ও কাশ্মীরের যুবকদের ক্রিকেট দক্ষতার বিকাশে আমাদের সঙ্গে কাজ করবেন। যুব সমাজের সঙ্গে আপনাকে এখানে দেখার অপেক্ষায় রয়েছি।"