Sanju Samson: চোটের কারণে নিউ জিল্যান্ড সফরে বাদ শিখর ধাওয়ান, দলে এলেন সঞ্জু স্যামসন-পৃথ্বী শ
সঞ্জু স্যামসন (Photo Credits: IANS)

নতুন দিল্লি, ২২ জানুয়ারি: নিউজিল্যান্ড সফরের (New Zealand Tour) জন্য ভারতীয় ক্রিকেট দল ঘোষিত হল। কাঁধে চোট পেয়ে দল থেকে বাদ গিয়েছেন ওপেনার শিখর ধাওয়ান (Shikhar Dhawan)। শিখর ধাওয়ানের জায়গায় টি-টোয়েন্টি সিরিজে দলে এসেছেন সঞ্জু স্যামসন (Sanju Samson)। অন্যদিকে, একদিনের সিরিজে দলে এসেছেন পৃথ্বী শ (Prithvi Shaw)। দলে বহাল রয়েছেন বিরাট কোহলি, রোহিত শর্মা, কেএল রাহুল, শ্রেয়স আইয়ার, মনীশ পান্ডে, শিবম দুবে, ঋষভ পন্থ, কুলদীপ যাদব, যুজবেন্দ্র চাহাল, ওয়াশিংটন সুন্দর, জসপ্রীত বুমরাহ, মহম্মদ শামি, রবীন্দ্র জাদেজা, শার্দুল ঠাকুর, নবদীপ সাইনি এবং কেদার যাদব।

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টি-টোয়েন্টি সিরিজের শেষ ম্যাচে ফিল্ডিং করতে গিয়ে কাঁধে চোট পান। তারপরই মাঠ ছেড়ে যেতে বাধ্য হন ধাওয়ান। যার জেরে পরে ব্যাটিংও করতে পারেননি। মাঠ থেকে তাঁকে সোজা হাসপাতালে নিয়ে যাওয়া হয়। এক্স-রে (X-ray) করানোর পর, তাঁকে খেলানোর ঝুঁকি নেওয়া হয়নি। চোট গুরুতর হওয়ায় তাকে বাদ রেখেই দল করেছেন নির্বাচকেরা। গতকাল মঙ্গলবার রাতে কিউয়ি সফরে জাতীয় নির্বাচকরা যে দল বেছে নিয়েছেন, সেখান শিখরের পরিবর্তে একদিনের দলে জায়গা পেয়েছেন পৃথ্বী শ। এই প্রথমবার ভারতের ওয়ান-ডে দলে সুযোগ হল পৃথ্বীর। বছর কুড়ির মুম্বইয়ের এই ডান হাতি ব্যাটসম্যানের টেস্ট অভিষেক হয়েছিল ২০১৮ সালের ৪ অক্টোবর, ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে। অভিষেক টেস্টে সেঞ্চুরি করে নিজের প্রতিভার প্রতি সুবিচার করেছিলেন পৃথ্বী। কিন্তু মাত্র দু'টি টেস্ট খেলার পর চোটের জন্য দীর্ঘদিন মাঠে বাইরে থাকতে হয়। নিউজিল্যান্ড সফরে দু'ম্যাচের টেস্ট সিরিজও খেলবেন কোহলিরা। টি-২০ সিরিজের প্রথম ম্যাচ ২৪ জানুয়ারি, অকল্যান্ডে। নিউ জিল্যান্ডের বিরুদ্ধে পাঁচটি টি-২০ এবং তিনটি ওয়ান-ডে ম্যাচ খেলবেন বিরাট কোহলিরা (Virat Kohli)। ধাওয়ান না থাকায় রোহিতের সঙ্গে ওপেন করতে পারেন লোকেশ রাহুল (Lokesh Rahul)। এদিকে, ওয়ান-ডে সিরিজে দলে পৃথ্বী শ ঢুকলেও, নিউ জিল্যান্ডের বিরুদ্ধে টি-২০ সিরিজে পৃথ্বীর পরিবর্ত হিসেবে জায়গা করে নিলেন সঞ্জু স্যামসন। আরও পড়ুন: Shikhar Dhawan Ruled Out: কাঁধে চোটই কাল! নিউজিল্যান্ড সফর থেকে বাদ পড়লেন শিখর ধাওয়ান

কিউয়ি সফরে ভারতের টি-২০ দল:

বিরাট কোহলি (অধিনায়ক)

রোহিত শর্মা (সহ অধিনায়ক)

ঋষভ পন্ত (উইকেটকিপার)

সঞ্জু স্যামসন

লোকেশ রাহুল

শ্রেয়স আইয়ার

মণীশ পান্ডে

শিবম দুবে

কুলদীপ যাদব

যুজবেন্দ্র চাহল

ওয়াশিংটন সুন্দর

জশপ্রীত বুমরাহ

মহম্মদ শামি

নভদীপ সাইনি

রবীন্দ্র জাদেজা

শার্দূল ঠাকুর

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে গত ওয়ান-ডে সিরিজের (One-Day Series) প্রথম দু'টি ম্যাচে যথাক্রমে ৭৪ ও ৯৬ রানের অনবদ্য ইনিংস খেলেন ধাওয়ান। তার আগে শ্রীলঙ্কার বিরুদ্ধে দু'টি টি-২০ ম্যাচে তাঁর ব্যক্তিগত সংগ্রহ ৩২ ও ৫২। দিল্লির হয়ে হায়দরাবাদের বিরুদ্ধে রঞ্জি ম্যাচেও (Ranji Trophy) ১৪০ রানের দুরন্ত একটি ইনিংস খেলেন ভারতীয় ক্রিকেটের গব্বর। সুতরাং, তিন ফর্ম্যাটেই এই মুহূর্তে দারুণ ফর্মে রয়েছেন ধাওয়ান। তাঁর দলে না থাকাটা স্বাভাবিক ভাবেই যে ভারতীয় দলকে দুর্বল করবে তা বলাই বাহুল্য।