S Sreesanth: সাত বছরের নির্বাসন কাটিয় মাঠে ফিরতে চলেছেন এস শ্রীসন্ত? সুযোগ পেতে পারেন কেরালা রনজি দলে
S Sreesanth (Photo Credits: IANS)

সাত বছরের নির্বাসন কাটিয় মাঠে ফিরতে চলেছেন এস শ্রীসন্ত (S Sreesanth)। কেরালা ক্রিকেট সংস্থার তরফে জানিয়ে দেওয়া হয়েছে, সেপ্টেম্বরে প্রাক্তন ভারতীয় পেসারের ওপর থেকে নির্বাসন উঠে গেলে তাঁর নাম রনজি ট্রফির (Kerala Ranji Team) জন্য বিবেচনা করা হবে। তবে শ্রীসন্তকে নিজের ফিটনেসের প্রমাণ দিতে হবে, ফর্মের নিরিখেই তাঁকে দলে ঢুকতে হবে। এই বিষয়টি নিশ্চিত করেছেন কেরালা রনজি দলের কোচ টিনু যোহানান (Tinu Yohannan)। তিনি বলেন, "শ্রীসন্তকে দলে নেওয়া তাঁর ফিটনেসের ওপর নির্ভর করবে। তাঁকে ফিটনেস প্রমাণ করতে হবে। এখনই ক্রিকেট মাঠে হচ্ছে না। যতক্ষণ না আমরা মাঠে তাঁক খেলতে দেখছি, তাঁর ফিটনেস পরীক্ষা করে দেখছি , এই মুহূর্তে বলা কঠিন।" কেরালা দলের কোচ জানান, মাঠে ফিরে আসার জন্য শ্রীসন্তকে উত্সাহ এবং সাহায্য করা হবে।

২০১৩ সালে স্পট ফিক্সিংয়ের (IPL Spot Fixing) দায়ে দিল্লি পুলিশ গ্রেফতার করে রাজস্থান রয়্যালসের তিন ক্রিকেটার এস শ্রীসন্ত, অজিত চান্ডেল ও অঙ্কিত চহ্বনকে। বিসিসিআই ক্রিকেট থেকে আজীবন নির্বাসিত করে কেরলের পেসারকে। ২০১৫ সালে দিল্লির বিশেষ আদালত শ্রীসন্তকে সমস্ত অভিযোগ থেকে মুক্তি দেয়। ২০১৮ সালে কেরল হাইকোর্ট শ্রীসন্তের উপর থেকে নির্বাসন তুলে নেওয়ার নির্দেশ দেয়। যদিও সেই রায় আটকে যায় সুপ্রিম কোর্টের নির্দেশে। শীর্ষ আদালত বিসিসিআইকে অনুরোধ করে শ্রীসন্তের জন্য নতুন করে শাস্তি নির্ধারণ করতে। আরও পড়ুন: ATK-Mohun Bagan: বাণিজ্য মন্ত্রকে নথিভুক্ত হল এটিকে-মোহনবাগান, বোর্ডে ৫ ডিরেক্টর

সুপ্রিম কোর্টের নির্দেশ পাওয়ার পর বিসিসিআই-র ন্যায়পাল ডিকে জৈন শ্রীসন্তের উপর থেকে আজীবন নির্বাসনের শাস্তি তুলে নিয়ে তা ৭ বছর করেন, যা শেষ হচ্ছে চলতি বছরের সেপ্টেম্বরে।