Ranji Trophy 2019-20:  অভিষেক রমনের সেঞ্চুরিতে ভর করে কেরালার বিরুদ্ধে ম্যাচে ফিরল বাংলা
অভিষেক রমন (Photo: Facebook)

তিরুবনন্তপুরমে কেরালার (Kerala) বিরুদ্ধে রনজি ট্রফির (Ranji Trophy) ম্যাচে লড়াইয়ে ফিরল বাংলা (Bengal)। কেরালার প্রথম ইনিংসে ২৩৯ রানের জবাবে দ্বিতীয় দিনের শেষে বাংলার রান ৬ উইকেট হারিয়ে ২৩৬। মাত্র ৩ রানে পিছিয়ে রয়েছে বাংলা। ২৪০ বলে ঝকঝকে ১১০ রানের ইনিংস খেলেন অভিষেক রমন (Abhishek Raman)। ১১০ রানের মাথায় বাসিল থাম্পির (Basil Thampi ) বলে ক্যাচ দিয়ে ফেরেন। এছাড়া অধশত রান করেন মনোজ তিওয়ারি (Manoj Tiwary)। অভিমন্যু ঈশ্বরন ফেরের মাত্র ৪ রানের মাথায়। ব্যাট করতে নেমে পিচে থিতু হতে পারেননি শ্রীবৎস গোস্বামী (Shreevats Goswami )। ২৪ রানের মাথায় ক্যাচ দিয়ে তিনিও ফেরেন। ক্রিজে রয়েছেন শাহবাজ আহমেদ ও অর্ণব নন্দী। কেরালার হয়ে দুটি করে উইকেট নিয়েছে বাসিল থাম্পি ও কেএস মণীশ। একটি করে উইকেট নিয়েছেন জলস এস সাক্সেনা ও এস মিধুন।

ব্যাট করতে নেমে ২৫ রানের মাথায় ২ উইকেট হারিয়ে চাপে পড়ে যায় বাংলা। তবে অভিষেক রমন ও প্রাক্তন অধিনায়ক মনোজ তিওয়ারি (৫১) তৃতীয় উইকেটে ৯৯ রান যোগ করেন। মাত্র ৮ রানের মাথায় স্লিপে তাঁর ক্যাচ ফেলেন রবীন উথাপ্পা। যার ফল ভোগ করতে হয় কেরালাকে। এরপর একের পর এক বাউন্ডারিতে পাঠাতে থাকেন অভিষেক। যদিও দলীয় রান ৯৯ থাকার সময়ে সেই রীবন উথাপ্পার হাতে ধরা পড়েন তিনি। দ্বিতীয় সেশনে লেগ স্পিনার এস মিধুনকে দেরতে আনেন কেরালার অধিনায়ক। প্রথম ওভারেই তিনি সুদীপ চ্যাটার্জিকে প্যাভিলিয়নে ফেরান। আরও পড়ুন: IND vs WI 2nd ODI 2019: রোহিত শর্মা-লোকেশ রাহুলের সেঞ্চুরি, কেদার যাদবের হ্যাটট্রিক; ১০৭ রানে ম্যাচ জিতে সিরিজে সমতা ফেরাল ভারত

তবে অভিষেক নিজের খেলা চালিয়ে যান। পঞ্চম উইকেটে শ্রীবৎস গোস্বামীকে (২৪) সঙ্গে নিয়ে ৪৮ রান এবং শাহবাজ আহমেদের সঙ্গে ষষ্ঠ উইকেটে ৪১ রান যোগ করেন। যার কারণেই বাংলা কেরালার রানের কাছাকাছি এসে যায়। দিনের শেষে স্লিপে মণীশের হাতে ধরা দিয়ে প্যাভিলিয়নে ফেরেন তিনি। এর আগে সকালে কেরালার ইনিংস গুটিয়ে দেওয়ার জন্য মাত্র ১.২ ওভার কাজে লাগান বাংলার মিডিয়াম পেসাররা। ২৩৯ রানে অল আউট হওয়ার আগে কেরালা সকালে মাত্র চার রান যোগ করেছিল। ঈশান পোড়েল তিনটি উইকেট নিয়ে কেরালার ইনিংস শেষ করেন।