Joe Root: অ্যাডিলেডে রেকর্ডের 'রুট', নজির গড়লেন ব্রিটিশ অধিনায়ক
Representational Image (Photo Credits: ANI)

অ্যাডিলেড, ১৮ ডিসেম্বর: ভারতের বিরুদ্ধে জয়ের কাঁটা হয়ে দাঁড়িয়েছিলেন একমাত্র ব্রিটিশ অধিনায়ক জো রুট (Joe Root)। তার দুরন্ত ফর্মের দরুন বারবার বেকায়দায় পড়তে হয়েছিল ভারতকে। তবে জয় এসেছে শেষে। কিন্তু ভারতের বিরুদ্ধে সিরিজে রুট যেভাবে ছন্দে ছিলেন ঠিক একইভাবে অ্যাসেজ সিরিজেও রান করে চলেছেন ব্রিটিশ অধিনায়ক। আর অ্যাডিলেডে শনিবার নিজের অর্ধশতরান করে গড়লেন একাধিক রেকর্ড। টপকালেন সুনীল গাভাসকার (Sunil Gavaskar), সচিন তেণ্ডুলকরের (Sachin Tendulkar) রেকর্ডও।

এদিন ব্রিটিশ অধিনায়ক জো রুট কী কী রেকর্ড করলেন দেখে নেওয়া যাক -আরও পড়ুন: KL Rahul: রোহিতের অনুপস্থিতিতে টেস্টে সহ অধিনায়ক লোকেশ রাহুল

১) ইংল্যান্ডের অধিনায়ক হিসেবে ৩৭টি অর্ধশতরান করে ফেলেছেন জো রুট। এই রেকর্ড এতদিন ছিল অ্যালেস্টার কুকের। তিনি ৩৬টি অর্ধশতরান করেছিলেন।

২) অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ব্রিটিশ অধিনায়ক হিসেবে সর্বাধিক অর্ধশতরান বা তার বেশি রান করে ফেলেছেন রুট। অজিদের বিরুদ্ধে ক্যাপ্টেন রুট ১১টি অর্ধশত তার বেশি রান করেছেন। এর আগে পিটার মে অধিনায়ক থাকার সময়ে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ১০টি অর্ধশতরান করেছিলেন।

৩) ইংল্যান্ডের অধিনায়ক হিসেবে অস্ট্রেলিয়ার মাটিতে সবচেয়ে বেশি ৫০ বা তার বেশি রান করার রেকর্ডও করলেন জো রুট। মোট ৭বার অস্ট্রেলিয়ার মাটিতে জো রুট ৫০ বা তার বেশি রান করলেন। এর আগে ব্রিটিশ অধিনায়ক হিসেবে অস্ট্রেলিয়ায় গিয়ে অর্চি ম্যাকলরেন করেছিলেন ৬টি অর্ধশত বা তার বেশি রান।

প্রসঙ্গত, অ্যাসেজে দ্বিতীয় ম্যাচে অস্ট্রেলিয়া টসে জিতে প্রথমে ব্যাট করে ৯ উইকেট হারিয়ে ৪৭৩ রানে ইনিংস ডিক্লেয়ার করে। লাবুসেনে শতরান করেন। এরপর ব্যাট করতে নেমে ১২ রানে ২ উইকেট হারিয়ে চাপে পড়ে যায় ইংল্যান্ড। সেই সময়ে দলের হাল ধরেন জো রুট এবং দাওয়িদ মালান। রুট ৬২ করেন। আর মালান ৮০ করে আউট হন। তৃতীয় উইকেটে তাঁরা ১৩৮ রান যোগ করেন।