IPL 2020: প্রকাশিত আইপিএলের সূচি, প্রথম ম্যাচেই মুখোমুখি ধোনি-রোহিত
আইপিএল ট্রফি (Photo Credits: IANS)

২৯ মার্চ মুম্বইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে মুম্বই ইন্ডিয়ানস (Mumbai Indians) বনাম চেন্নাই সুপার কিংসের (Chennai Super Kings) লড়াই দিয়ে শুরু হবে এবাররে আইপিএল (Indian Premier League 2020)। শনিবারই ফ্র্যাঞ্চাইজির তরফে ঘোষিত হল টুর্নামেন্টের সূচি। ভারতীয় বোর্ডের পক্ষ থেকে এখনও সরকারিভাবে আইপিএলের সূচি প্রকাশিত হয়নি। কিন্তু ফ্র্যাঞ্চাইজিদের কাছে ইতিমধ‌্যেই তা পৌঁছে গিয়েছে। আর তাদের তরফেই টুইট করে সূচি জানানো হয়েছে। জানা যাচ্ছে, বোর্ডের ঘোষণা অনুযায়ী আগামী ২৯ মার্চ শুরু হচ্ছে আইপিএল। ঘরের মাঠে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ভারতের ওয়ানডে সিরিজ শেষের এগারো দিনের মধ‌্যে। তবে পূর্ণাঙ্গ সূচি নয়, এখনও পর্যন্ত আইপিএলের লিগ পর্বের তারিখই জানা গিয়েছে। সেখানেই জানা যায়, প্রথম ম‌্যাচ সিএসকে বনাম মুম্বই। আর লিগ পর্বের শেষ ম‌্যাচ বিরাট কোহলির রয়‌্যাল চ‌্যালেঞ্জার্স বনাম রোহিত শর্মার মুম্বই ইন্ডিয়ান্স। তবে নক আউট পর্বের দিনক্ষণ না বেরলেও ফাইনাল যে ২৪ মে হচ্ছে, তা নিশ্চিত।

দ্বিতীয় খেলা হবে ৩০ মার্চ। মুখোমুখি হবে শ্রেয়স আইয়ারের নেতৃত্বাধীন দিল্লি ক্যাপিটালস ও কেএল রাহুলের নেতৃত্বাধীন কিংস ইলেভেন পঞ্জাব। ম্যাচটি দিল্লির অরুণ জেটলি স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে। এদিকে, কেকেআরের আইপিএল অভিযান শুরু ৩১ মার্চ। বিরাট কোহলির আরসিবির বিরুদ্ধে বেঙ্গালুরুতে। গ্রুপ পর্বে কেকেআরের শেষ ম‌্যাচ ১৫ মে ইডেনে। আরও পড়ুন: Srinivasa Gowda: ভারতের 'উসেইন বোল্ট' শ্রীনিবাসা গৌড়াকে ট্রায়ালের জন্য ডাকছে ক্রীড়ামন্ত্রক

সূচি অনুযায়ী, আইপিএলে কিছু নিয়মের পরিবর্তন করা হয়েছে। ছুটির দিনের গ্রুপ লিগের দুটো করে ম্যাচ খেলানো হত, কিন্তু এ বার শনিবারে দুটোর পরিবর্তে একটা ম্যাচই খেলানো হবে। তবে রবিবার দু’টি করেই ম্যাচ খেলানো হবে। তবে লিগের প্রথম ম্যাচ (২৯ মার্চ) এবং গ্রুপ লিগের শেষ ম্যাচ (১৭ মে) একটা করেই হবে। সে জন্য গতবারের ৪৪ দিনের বদলে এ বার লিগ পর্ব চলবে টানা ৫০ দিন। অর্থাৎ লীগ পাঁচ সপ্তাহের পরিবর্তে ছয় সপ্তাহ ধরে চলবে।