Srinivasa Gowda: ভারতের 'উসেইন বোল্ট'  শ্রীনিবাসা গৌড়াকে ট্রায়ালের জন্য ডাকছে ক্রীড়ামন্ত্রক
শ্রীনিবাসা গৌড়া (Photo: ANI)

নতুন দিল্লি, ১৫ ফেব্রুয়ারি: পৃথিবীর সবচেয়ে দ্রুত গতিসম্পন্ন মানব হিসেবে উসেইন বোল্টকে (Usain Bolt) সবাই চেনেন। কিন্তু অনায়াসে বোল্টের ৩০ বছরের পুরনো রেকর্ড ভেঙে সবাইকে চমকে দিয়েছেন কর্নাটকের শ্রীনিবাসা গৌড়া (Srinivasa Gowda)। ৯.৫৫ সেকেন্ডে ১০০ মিটার অতিক্রম করেছেন এই যুবক। তাঁকে ট্রায়ালের জন্য ক্রীড়ামন্ত্রক ডেকে পাঠাচ্ছে। কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রী কিরেণ রিজিজু (Kiren Rijiju) টুইট করে এই খবর জানিয়েছেন। তিনি লেখেন, "আমি কর্নাটকের শ্রীনিবাসা গৌড়াকে SAI-র সেরা কোচদের কাছে ট্রায়ালের জন্য ডাকব।" তিনি লেখেন, "অলিম্পিকের মান সম্পর্কে সাধারণ জ্ঞানের অভাব রয়েছে নাগরিকদের, বিশেষত অ্যাথলেটিক্সে যেখানে চূড়ান্ত মানবিক শক্তি এবং ধৈর্য ছাড়িয়ে যায়। আমি এটা নিশ্চিত করব যে ভারতে কোনও প্রতিভা অন্বেষিত না হয়ে থাকবে না।"

কর্নাটকের উপকূলবর্তী এলাকায় একটি গ্রামে বাফালো রেসে কর্নাটকের ২৮ বছর বয়সী শ্রীনিবাসা গৌড়া ৩০ বছরের পুরনো রেকর্ড ভেঙে দিয়েছেন। ১৩.৬২ সেকেন্ডে ১৪২.৫০ মিটার দৌড়ে অতিক্রম করেন তিনি। অর্থাৎ ১০০ মিটার দৌড়়োতে তিনি সময় নেন ৯.৫৫ সেকেন্ড। আর তাতেই প্রশ্নের মুখে পড়ে যাচ্ছে বোল্টের রেকর্ড। আরও পড়ুন: Shahid Afridi: পঞ্চম কন্যাসন্তানের বাবা হলেন পাকিস্তানের প্রাক্তন ক্রিকেটার শাহিদ আফ্রিদি

৯.৫৮ সেকেন্ড ১০০ মিটার দৌড়ে বিশ্বরেকর্ড করেন জামাইকান স্প্রিন্টার উসেইন বোল্ট। এবার ম্য়াঙ্গালোর এবং উদিপির কাছে কাম্বালা বাফালো রেসে ২৮ বছর বয়সী শ্রীনিবাসা গৌড়া যা করলেন তাতে কিন্তু অনেকেই চমকে গিয়েছেন। তবে নিজের এই সাফল্যের জন্য তাঁর নিজের পালিত দুই মোষকেই কৃতিত্ব দিচ্ছেন তিনি। কারণ কাদামাটিতে ওইভাবে দৌড়ানো সত্যিই বেশ কঠিন। কেউ কেউ তো আবার একধাপ এগিয়ে সরকারের কাছে আর্জি জানাতে চায় যে যথযথ প্রশিক্ষণ দিয়ে তাঁকে অলিম্পিকে পাঠানো হোক।