EDEN GARDENS BUFFET:  ইডেনে ভারত- বাংলাদেশ ক্রিকেট ম্যাচ দেখতে আসছেন শেখ হাসিনা, তাঁর সম্মানে ৫০ পদের এলাহি ভোজ, কী কী থাকছে জানেন?
শেখ হাসিনা ও ইলিশ, প্রতীকী ছবি(Photo Credit: Twitter)

কলকাতা, ১৪ নভেম্বর: রসনা তৃপ্তিতে বাঙালির জুড়ি ভূভারতে নেই। এক বার পাত পেড়ে ইলিশ চিংড়ির পদ সাজিয়ে বসলে পাস্তা নুডলসের দিকে ফিরেও তাকাবে না জেনারেশন নেক্সট। একে শীত আসি আসি করছে তাই ভরপুর উৎসবের মরশুম। আর উৎসবপ্রেমী বাঙালির কাছে ক্রিকেটের মক্কা ইডেন গার্ডেনে (Eden Gardens) ম্যাচ থাকলে তো কথাই নেই। সে তো একেবারে পড়ে পাওয়া ১৪ আনা। তায় প্রতিপক্ষ বাংলাদেশ। চলতি মাসেই হতে চলেছে খেলা। বাংলেদেশ থেকে খেলা দেখতে গ্যালারিতে থাকবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা (Bangladesh Prime Minister Shaikh Hasina)। তাঁর সম্মানেই বিশেষ মধ্যাহ্নভোজের আয়োজন করেছে বেঙ্গল ক্রিকেট অ্যাসোসিয়েশন (CAB) । প্রায় ৫০ রকম লোভনীয় পদে সাজছে মেনু।

খাদ্য তালিকায় গঙ্গার ইলিশ থেকে পোস্ত (Gangar Ilish to Posto) কিছুই বাদ পড়বে না। তবে ইলিশেই ইতি নয়, সঙ্গে থাকছে সর্ষে পাবদা, ভেটকি পাতুরি, ডাব চিংড়ি। বাঙালির সিগনেচার ডিশের মধ্যে থাকছে শুক্তো, ছানার ডালনা, ফুলকপির রোস্ট। তবে মনে রাখতে হবে, মেনুতে যাই থাক না কেন চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন মহারাজা নিজে। কিছু দিন বোর্ড সভাপতির দায়িত্ব নিয়েছেন সৌরভ গাঙ্গুলি (Sourav Ganguly)। তাঁর ইচ্ছেতেই যে এই ভূরিভোজের সমাহার তা আর মুখে না বললেও চলবে। খাদ্য তালিকা থেকে আমন্ত্রণ সমস্ত আয়োজনেই থাকছে রাজকীয় ছোঁয়া। শোনা যাচ্ছে শেখ হাসিনাকে বিশ্ব বাংলার তরফে ডিজাইনার শাড়িও উপহার দেওয়া হবে। আরও পড়ুন-IND vs BAN, 1st Test 2019: ইন্দোর টেস্টে প্রথম ইনিংসে ১৫০ রানে গুটিয়ে গেল বাংলাদেশ, শামির ৩ উইকেট

দিন রাতের এই টেস্টে প্রথম গোলাপী বল ব্যবহার হবে। টস করার জন্যও থাকছে সোনার কয়েন। এমন সৌরভচিত আয়োজনে রসনাতৃপ্তির বাহুল্য থাকবে এ আর এমনকী। তবে হাসিনা একা নন, সেদিন ম্যাচ দেখতে ইডেনে থাকবেন ভারতীয় ক্রিকেটে এক ঝাঁক তারকা। প্রাক্তন হয়ে গেলেও যাঁদের গ্লামারে এখনও আন্দোলিত হয় ক্রিকেট বিশ্ব। হ্যাঁ ভারতীয় ক্রিকেটের অধিনাকত্ব করেছেন যাঁরা (জীবিত আছেন) তাঁদের প্রায় সবাই ইডেনে উপস্থিত থাকবেন।