ICC World Cup 2019: আজই কি ভাঙবে বিরাট কোহলির রেকর্ড! ৯০ রান দূরে দাঁড়িয়ে নামছেন আমলা
বিরাট কোহলি (File picture)

ওভাল, ৩০মে: বিশ্বকাপ ২০১৯ (ICC Cricket World Cup 2019)-এর উদ্বোধনী ম্যাচে আজ নামছে ইংল্যান্ড (England)-দক্ষিণ আফ্রিকা (South Africa)। ম্যাচের ফল নিয়ে সবার আগ্রহ আছেই, সঙ্গে বিরাট কোহলি (Virat Kohli) ভক্তদের কাছে আগ্রহের আরও একটা কারণ থাকছে। ওয়ানডে ক্রিকেটে ৮ হাজার রানের ক্লাব থেকে হাসিম আমলা ৯০ রান দূরে। আর সেটা যদি আজই প্রোটিয়া ওপেনার আমলা করে দেন তাহলে ভেঙে যাবে কোহলির এক রেকর্ড। আজ না হলেও অবশ্য ৫ জুন টিম ইন্ডিয়া(Team India)-র বিরুদ্ধে ম্যাচে কোহলির রেকর্ড ভাঙার সুযোগটা থাকবে আমলার কাছে।

ওয়ানডে ক্রিকেটে দ্রুততম আট হাজার রানের মাইলস্টোন গড়ার রেকর্ডটা এখনও কোহলির দখলে। কিন্তু আজ ৯০ রান করে ফেললেই আমলার হামলায় ভাঙবে ভারত অধিনায়কের রেকর্ড। বিশ্বকাপে মাঠে নামার আগেই কোহলির রেকর্ড ভাঙতে দেখতে কোন ভারতীয়রই বা ভাল লাগবে। অবশ্য ক্রিকেটে রেকর্ড গড়া হয়, ভাঙার জন্য। পরিসংখ্যানের এই বাইশ গজের খেলায় রোজ রোজ কত যে রেকর্ড ভাঙাগড়া হয়,তার ঠিক নেই।

ওয়ানডে-তে দ্রুততম ২০০০,৩০০০, ৪০০০, ৫০০০, ৬০০০ এবং ৭ হাজার রানের মাইলস্টোনের রেকর্ডটা আছে আমলার দখলে। এবার ৮ হাজারের রেকর্ডটাও নেলসন ম্যান্ডেলার দেশের এই তারকা ওপেনারের কাছে যেতে পারে। ওয়ানডে-তে কোহলি ১৭৫টি ইনিংসে ৮ হাজার রান করেছিলেন, সেখানে আমলা এখনও পর্যন্ত ১৭১টি ইনিংস খেলে করেছেন ৭৯১০ রান। মানে দ্রুততম হিসেবে ৮ হাজার রানের ক্লাবে ঢুকতে আমলাকে ৯০ রান করতে ৪টি ইনিংস পাবেন। আমলা-র আগে তিনজন দক্ষিণ আফ্রিকান ব্যাটসম্যান ওয়ানডে-তে ৮ হাজার বা তার বেশি রান করেছেন। তাঁরা হলেন জ্যাক কালিস, এবি ডেভিলিয়ার্স ও হারশেল গিবস।