ICC Test Rankings: টেস্ট ক্রিকেটে শীর্ষস্থান হারাল ভারত, তৃতীয় স্থানে বিরাট কোহলিরা
(Photo Credits: Twitter/@BCCI)

দুবাই, ১ মে: আইসিসি টেস্ট র‍্যাঙ্কিংয়ে (ICC Test Rankings) শীর্ষস্থান হারাল ভারত (India)। বিরাট কোহলিদের সরিয়ে শীর্ষস্থান দখল করেছে অস্ট্রেলিয়া (Australia)। তাদের পয়েন্ট ১১৬। ১১৪ পয়েন্ট নিয়ে ক্রম তালিকার তৃতীয় স্থানে নেমে এসেছে কোহলিরা। দ্বিতীয়স্থানে রয়েছে নিউজিল্যান্ড। তাদের পয়েন্ট ১১৫। ২০০৩ সালে টেস্ট র‍্যাঙ্কিং শুরু হওয়ার পর যা দ্বিতীয় সর্বনিম্ন ব্যবধান। ২০১৬ সালের জানুয়ারিতে তখনকার শীর্ষ তিন দল অস্ট্রেলিয়া, ভারত ও দক্ষিণ আফ্রিকার ব্যবধান ছিল ১ রেটিং পয়েন্ট। তবে আইসিসি ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপে শীর্ষস্থান ধরে রেখেছে টিম ইন্ডিয়া।

২০১৬ সালের অক্টোবরের পর শীর্ষস্থান হারাল ভারত। মূলত ২০১৬-১৭ মৌসুম বিবেচনার বাইরে চলে যাওয়াতেই তাদের কমেছে পয়েন্ট। ওই মৌসুমে ১২টি টেস্ট জিতেছিল ভারত, হেরেছিল কেবল একটিতে। র‍্যাঙ্কিংয়ের চার ও পাঁচে আছে ইংল্যান্ড ও শ্রীলঙ্কা। সাউথ আফ্রিকা নেমে গেছে ছয়ে। সাত-আটে পাকিস্তান ও ওয়েস্ট ইন্ডিজ, নয় নম্বরে বাংলাদেশ ও দশ নম্বরে জিম্বাবুয়ে। আরও পড়ুন: Chuni Goswami Dies at 82: চোখের জলে চুনী গোস্বামীকে বিদায় জানাল মোহনবাগান

ওয়ানডে র‍্যাঙ্কিংয়ের শীর্ষে কোনও পরিবর্তন নেই। এক নম্বরে থাকা ইংল্যান্ডের ৩ পয়েন্ট বেড়ে হয়েছে ১২৭। ১১৯ পয়েন্ট নিয়ে ভারত রয়েছে দ্বিতীয় স্থানে। গত বিশ্বকাপের রানার্স আপ নিউজিল্যান্ড তিন নম্বরে রয়েছে ১১৬ পয়েন্ট নিয়ে। চারে আছে সাউথ আফ্রিকা। টেস্টে শীর্ষে থাকলেও ওয়ানডে-তে অস্ট্রেলিয়া আছে পাঁচে। ছয়ে রয়েছে পাকিস্তান। সাত ও আট নম্বরে বাংলাদেশ ও শ্রীলঙ্কা। নয় নম্বরে ওয়েস্ট ইন্ডিজ।

টেস্টের মতো টি-২০ র‍্যাঙ্কিংয়েও শীর্ষে অস্ট্রেলিয়া। তাদের রেটিং পয়েন্ট বেড়েছে ৯। ২৭৮ পয়েন্ট পাওয়া অস্ট্রেলিয়ার চেয়ে ১০ পয়েন্ট পেছনে থেকে দ্বিতীয় স্থানে রয়েছে ইংল্যান্ড। ২৬৮ ও ২৬৬ পয়েন্ট নিয়ে তালিকার দ্বিতীয় ও তৃতীয় স্থানে রয়েছে ইংল্যান্ড ও ভারত। চতুর্থ স্থানে থাকা পাকিস্তানের পয়েন্ট ২৬০।