Chuni Goswami Dies at 82: চোখের জলে চুনী গোস্বামীকে বিদায় জানাল মোহনবাগান
Photo Source: Mohun Bagan/Twitter

কলকাতা, ৩০ এপ্রিল: ফুটবলের জগতে নক্ষত্রপতন। পিকের মৃত্যুর ঠিক একমাসের মাথায় মারা গেলেন চুনী গোস্বামী। এই নামে পরিচিত পেলেও, তাঁর আসল নাম ছিল সুবিমল গোস্বামী। বৃহস্পতিবার অর্থাৎ ৩০ এপ্রিল বিকেল ৫ টায় কলকাতার বেসরকারি হাসপাতালে শেষ নিশ্বাস ত্যাগ করেন চুনী গোস্বামী। মোহনবাগানের তরফ থেকে টুইট করে শোকপ্রকাশ করা হয়।

সালটা ছিল ১৯৪৬। বয়স মাত্র ৮। মোহনবাগান জুনিয়র টিমে খেলা শুরু করলেন চুনী গোস্বামী। জুনিয়র টিমে দুরন্ত পারফরমেন্সের জেরে ১৯৫৪ সালে সুযোগ আসে সিনিয়র টিমে খেলার। ব্যাস বাকিটা ইতিহাস। ভারতের জাতীয় দলের হয়ে খেলা শুরু করেন ১৯৫৬ সালে। চিনের অলিম্পিক দলের বিরুদ্ধে। ৫০টি ম্যাচে ১১ টি গোল করেন তিনি। দেশের ফুটবল দলে সবচেয়ে সফল অধিনায়ক তিনি। ১৯৫৪ থেকে ১৯৬৮ অবধি মোহনবাগানের মূল দলে খেলেন। তিনি মূলত স্ট্রাইকার পজিসনে খেলতেন। ১৯৬৩ সালে অর্জুন পুরস্কার পান চুনী গোস্বামী।

তবে ফুটবল খেলোয়াড় হলেও ক্রিকেটার হিসেবে বেশি সাফল্য পেয়েছিলেন তিনি। তাঁর অধিনায়কত্বে দুবার রনজি ট্রফির ফাইনাল খেলে বাংলা। বাংলার হয়ে ৪৬ ম্যাচে ১৫৯২ রান করেন চুনী। ২০০৫ সালে তাঁকে দেওয়া হয় 'মোহনবাগান রত্ন'। জীবনের শেষদিন পর্যন্ত যুক্ত ছিলেন মোহনবাগান দলের সদস্য হিসেবে।