Gautam Gambhir (Photo Credit: Nadir Khan/ X)

Team India Coach Gautam Gambhir: পারিশ্রমিক নিয়ে আলোচনায় সমাধান সূত্র মেলার পর এল সরকারী ঘোষণা। এক্স প্ল্যাটফর্মে গৌতম গম্ভীর (Gautam Gambhir)-এর নাম কোচ হিসেবে ঘোষণা করলেন বিসিসিআই সচিব জয় শাহ (Jay Shah)। টি-২০ বিশ্বকাপ জেতার পর টিম ইন্ডিয়ার হেড কোচের পদ থেকে সরে দাঁড়িয়েছেন দ্রাবিড়। এবার দ্রাবিড়ের কাছ থেকে ব্যাটন তুলে নিয়ে দেশের ক্রিকেটে এগিয়ে নিয়ে যাবেন স্যার গম্ভীর। মাত্র ৪২ বছর বয়েসেই দেশের কোচ হলেন দিল্লির প্রাক্তন তারকা ক্র্রিকেটার গম্ভীর।  লিখেছেন, " আধুনিক ক্রিকেট খুব দ্রুত বদল হচ্ছে, এবং গৌতম গম্ভীর সেই বদলগুলি খুব কাছ থেকে দেখেছেন।" দেশের হয়ে দুটি বিশ্বকাপ (২০০৭ টি-২০ এবং ২০১১ ওয়ানডে) জয়ী দলের গুরুত্বপূর্ণ সদস্য গম্ভীর এবার কোচিং করাবেন। অনিল কুম্বল,রাহুল দ্রাবিড়ের পর টিম ইন্ডিয়ার কোচ হিসেবে দেখা যাবে আরও এক প্রাক্তন তারকা ক্রিকেটারকে।

দেশের হয়ে গম্ভীর ৫৮টি টেস্ট, ১৪৭টি ওয়ানডে ও ৩৭টি টোয়েন্টি খেলেন। আন্তর্জাতিক ক্রিকেটে তাঁর মোট ২০টি সেঞ্চুরি ও ৬৩টি হাফ সেঞ্চুরি আছে। তিন ধরনের ফর্ম্যাট মিলিয়ে তাঁর ১০ হাজার রানও আছে।

দেখুন জয় শাহ-র টুইট

সূত্রের খবর, বোর্ডের শীর্ষ কর্তাদের সঙ্গে কোচ হিসেবে পারিশ্রমিক নিয়ে দর কষাকষি চলছি গম্ভীরের। দ্রাবিড় টিম ইন্ডিয়ার কোচ হিসেবে বার্ষিক ১২ কোটি টাকা পেতেন। শোনা গিয়েছিল, গম্ভীরকে মেন্টর হিসেবে পেতে কেকেআর-এর মালিক শাহরুখ খান নাকি ব্ল্যাঙ্ক চেক কেটে দিয়েছিলেন। এবারের আইপিএলে কলকাতা নাইট রাইডার্সকে দলের মেন্টর হিসেবে চ্যাম্পিয়ন করানোর পর থেকেই ভারতীয় দলের কোচ হিসেবে গম্ভীরের নাম নিয়ে জল্পনা চলছিল। দ্রাবিড় আর জাতীয় দলে কোচ হিসেবে তার মেয়াদ বাড়াতে চাননি। দ্রাবিড়ের শূন্যস্থান পূরণ করতে শেষ পর্যন্ত গম্ভীরকেই বেছে নিল বোর্ড।

দেখুন গম্ভীরের টুইট

দিল্লির প্রাক্তন বিজেপি সাংসদ রাজনীতি ছেড়ে বাইশ গজে কোচ হিসেবে কাজ শুরু করেছেন। গম্ভীরকে নিয়ে কিছু প্রশ্ন থাকছে। সেগুলি হল -১) কোচ হিসেবে তিনি এখনও সেভাবে পরীক্ষিত নন। এবার খাতায় কলমে গম্ভীর কিন্তু শাহরুখ খানে-র দলের কোচ ছিলেন না। গম্ভীর শুধু ছিলেন মেন্টর। ২) গম্ভীর সরাসরি আন্তর্জাতিক ক্রিকেটে হাই প্রোফাইল দলের কোচিং করাবেন। ভারতের কোনও ঘরোয়া ক্রিকেট দল বা দ্রাবিড়ের মত জুনিয়র দলের কোচিং করাননি। সেটা অবশ্য রবি শাস্ত্রীর-ও ছিল না।

৩) বিরাট কোহলির সঙ্গে গম্ভীরের সম্পর্ক একবারেই ভাল নয়। দু'জনের মধ্যে মাঠেই প্রকাশ্যে বিবাদ লেগে গিয়েছিল। কোহলি এখনও কয়েক বছর টেস্ট এবং ওয়ানডে-তে খেলবেন। কোহলির সঙ্গে সু সম্পর্ক না থাকাটা ড্রেসিংরুমে গম্ভীরকে কোন জায়গায় রাখবে সেটা দেখার। বিষয়টা কোহলির কাছেও সহজ হবে না।

৪) ভারতীয় দল এখন যে জায়গায় দাঁড়িয়ে সেখান থেকে আরও ভাল কিছু পারফরম্যান্সের জায়গা নেই। কারণ টি টোয়েন্টি-তে বিশ্বকাপ জেতার পাশাপাশি টেস্ট এবং ওয়ানডে বিশ্বকাপের ফাইনালে খেলেছে টিম ইন্ডিয়া। ফলে এবার একটু খারাপ কিছু ফল হলেই দ্রাবিড় মত তিনি নন বলে গম্বীরকে নিয়ে সমালোচনা হবে,

৫) দেশের হয়ে টি-২০ থেকে অবসর নিয়েছেন রোহিত-কোহলি-জাদেজা। এক সঙ্গে এত বড় শূন্যস্থান ভরাটা কঠিন হবে তাঁর কাছে। পাশাপাশি বিশ্বকাপ জেতার পর দলের মধ্যে আত্মতৃপ্তি ঢুকে পড়ার আশঙ্কা রয়েছে। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ জিততে হলে কিন্তু আগামী কয়েক মাস দারুণ কিছু করতে হবে।