Gautam Gambhir as New Head Coach: গৌতম গম্ভীরকে ভারতের হেড কোচ করার প্রস্তাব বিসিসিআইয়ের
Gautam Gambhir (Photo Credit: KKR/ X)

জুনে ২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপ শেষে রাহুল দ্রাবিড়ের মেয়াদ শেষ হওয়ার পরে ভারতীয় পুরুষদের প্রধান কোচের পদে বিসিসিআইয়ের ইচ্ছার তালিকার শীর্ষে রয়েছেন প্রাক্তন ভারতীয় ব্যাটার গৌতম গম্ভীর (Gautam Gambhir)। ESPNcricinfo-এর খবর অনুসারে গম্ভীর, যিনি বর্তমানে আইপিএলে কলকাতা নাইট রাইডার্সের পরামর্শদাতা তিনি এই পদে আগ্রহী কিনা জানতে বিসিসিআইয়ের পক্ষ থেকে যোগাযোগ করা হয়েছে এবং কেকেআর তাদের আইপিএল ২০২৪ অভিযান শেষ করার পরে আরও আলোচনা আশা করা হচ্ছে। তবে আইপিএল ফাইনালের একদিন পর ২৭ মে ভারতের হেড কোচ হওয়ার জন্য আবেদনের শেষ সময়সীমা। জানা গিয়েছে, দ্রাবিড় বিসিসিআইকে জানিয়ে দিয়েছেন তাঁর আর কোনও মেয়াদ না বাড়ানোর কথা বলেছেন। গতবছর ভিভিএস লক্ষ্মণকে নিয়ে গুঞ্জন উঠলেও গত বছর ব্যক্তিগত কারণে তিনি রাজি হননি। Ponting-Fleming as IND Head Coach: ভারতের হেড কোচ হওয়ার দৌড়ে বিসিসিআইয়ের নজর পন্টিং-ফ্লেমিংয়ের দিকে

৪২ বছর বয়সী গম্ভীরের আন্তর্জাতিক বা ঘরোয়া পর্যায়ে কোচিংয়ের কোনও অভিজ্ঞতা না থাকলেও তিনি আইপিএলের দুটি ফ্র্যাঞ্চাইজির কোচিং স্টাফের দায়িত্বে ছিলেন। তিনি আইপিএল ২০২২ এবং ২০২৩-এ লখনউ সুপার জায়ান্টসের পরামর্শদাতা ছিলেন, উভয় মরসুমে প্লে অফের জন্য যোগ্যতা অর্জন করেছিল, এরপর ২০২৪ মরসুমে কেকেআরে যোগ দেন তিনি যেখানে তারা পয়েন্ট টেবিলের শীর্ষে লিগ পর্ব শেষ করবে কলকাতা। আইপিএল ২০২৪-এর জন্য গম্ভীরের কেকেআরে যাওয়া অপ্রত্যাশিত ছিল তবে জানা গেছে যে ফ্র্যাঞ্চাইজিটির প্রধান মালিক শাহরুখ খান তাকে দলের পরামর্শদাতা হতে রাজি করান।

২০০৭ সালে ভারতের টি-টোয়েন্টি বিশ্বকাপ জয় এবং ২০১১ সালে ওয়ানডে বিশ্বকাপ জয়ের অংশ ছিলেন গম্ভীর। তিনি ২০১১ থেকে ২০১৭ সাল পর্যন্ত সাতটি আইপিএল মরসুমে কেকেআরকে নেতৃত্ব দিয়েছিলেন এবং যেখানে তারা পাঁচবার প্লে অফের জন্য যোগ্যতা অর্জন করে এবং তার নেতৃত্বে ২০১২ এবং ২০১৪ সালে দুটি শিরোপা জিতেছিল। ২০১৪ সালে বিলুপ্ত চ্যাম্পিয়ন্স লিগ টি-টোয়েন্টির ফাইনালেও উঠেছিল তারা। গত সপ্তাহে বিসিসিআই একটি বিজ্ঞাপন পোস্ট করে ভারতীয় পুরুষদের হেড কোচের পদের জন্য আবেদন চেয়েছিল। বিসিসিআই জানিয়েছে, ২০২৪ সালের জুলাই থেকে ২০২৭ সালের ডিসেম্বর পর্যন্ত সাড়ে তিন বছরের জন্য এই দায়িত্ব পালন করা হবে।