Ponting-Fleming as IND Head Coach: ভারতের হেড কোচ হওয়ার দৌড়ে বিসিসিআইয়ের নজর পন্টিং-ফ্লেমিংয়ের দিকে
Ricky Ponting & Stephen Fleming (Photo Credits: X)

জুনে টি-টোয়েন্টি বিশ্বকাপ ২০২৪ (T20 World Cup 2024) শেষ হওয়ার পরে রাহুল দ্রাবিড়ের মেয়াদ শেষ হওয়ায় ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড (BCCI) ভারতের প্রধান কোচের ভূমিকার জন্য আবেদনপত্র আহ্বান করেছে। সূত্রের খবর, কিংবদন্তি ভারতীয় ক্রিকেটারের পরিবর্তে রিকি পন্টিং (Ricky Ponting) এই পদে এগিয়ে রয়েছেন। দ্রাবিড় বিসিসিআইকে আগেই জানিয়েছিলেন যে তিনি ভূমিকার জন্য পুনরায় আবেদন করতে রাজি নন কারণ তিনি তার পরিবারকে আরও বেশি সময় দিতে চান। ন্যাশনাল ক্রিকেট অ্যাকাডেমির (এনসিএ) হেড ভিভিএস লক্ষ্মণের এই পদের জন্য আবেদনের সম্ভাবনা কম। সূত্রের খবর, এনসিএ-র কাঠামো বদলাতে খুব একটা আগ্রহী নয় বিসিসিআই। ২০১৮ সাল থেকে দিল্লি ক্যাপিটালসের প্রধান কোচের দায়িত্ব পালন করা পন্টিং এর আগে ২০১৪ থেকে ২০১৬ সাল পর্যন্ত মুম্বই ইন্ডিয়ান্সের হয়ে একই ভূমিকায় কাজ করেছেন। ২০১৫ সালে মুম্বই ইন্ডিয়ান্সকে আইপিএল শিরোপা জিততে সাহায্য করেছিলেন তিনি। BCCI to Invite for New Head Coach: টি-২০ বিশ্বকাপের পর নতুন কোচের আবেদনপত্র ছাড়বে বিসিসিআই, কোন বিষয়ে থাকছে নজর?

প্রাক্তন অস্ট্রেলিয়ান অধিনায়কের ভারতীয় ক্রিকেটে কাজ করার প্রচুর অভিজ্ঞতা রয়েছে এবং জাতীয় দলের পরবর্তী প্রধান কোচ হিসাবে দুর্দান্ত পছন্দ হতে পারেন। বিসিসিআইয়ের পক্ষ থেকে অনানুষ্ঠানিকভাবে তাকে বহিষ্কার করা হয়েছে। এদিকে, চেন্নাই সুপার কিংসের হেড কোচ স্টিফেন ফ্লেমিংও (Stephen Fleming) বিসিসিআইয়ের রাডারে রয়েছেন। তবে তাদের পক্ষ থেকে প্রতিক্রিয়া খুব একটা ইতিবাচক হয়নি। নতুন প্রধান কোচকে বছরে প্রায় ১০ মাস দলের সাথে থাকতে হবে এবং এটি একটি সহজ কাজ নয়।

সর্বশেষ রিপোর্ট অনুযায়ী, দীর্ঘদিন পর ভারত তাদের প্রধান কোচ হিসাবে কোনও বিদেশিকে স্বাগত জানাতে পারে। অতীতে, জন রাইট এবং গ্যারি কার্স্টেনের মতো মেন ইন ব্লু এর জন্য অসাধারণ সাফল্য এনে দিয়েছে। রাইটের নেতৃত্বে ভারত ২০০৩ ওয়ানডে বিশ্বকাপের ফাইনালে উঠেছিল। এদিকে ২৮ বছরের অপেক্ষার অবসান ঘটিয়ে ২০১১ ওয়ানডে বিশ্বকাপের শিরোপা জেতা এশিয়ান জায়ান্টদের কোচিং করিয়েছেন কার্স্টেন। প্রধান কোচের ভূমিকার জন্য আবেদনপত্র জমা দেওয়ার শেষ সময় ২৭ মে। আগামী কয়েক সপ্তাহ ভারতীয় ক্রিকেটের জন্য খুবই গুরুত্বপূর্ণ হতে চলেছে।