South Asian Games 2019 Men’s Cricket: সাউথ এশিয়ান গেমসের ক্রিকেটে শ্রীলঙ্কাকে হারিয়ে সোনা জিতল বাংলাদেশ
সৌম সরকার (Photo Credits: Getty Images)

South Asian Games 2019 Men’s Cricket-সাউথ এশিয়ান গেমসে ক্রিকেটে সোা জিতল বাংলাদেশের অনূর্ধ ২৩ (Bangladesh Under-23) পুরুষ দল। ফাইনালে শ্রীলঙ্কা অনূর্ধ ২৩ (Sri Lanka Under-23) পুরুষ দলকে তারা সাত উইকেটে হারিয়ে টুর্নামেন্টের শিরোপা জিতেছে। ম্যাচের প্রথমে ব্যাট করে শ্রীলঙ্কা। যদিও তিন উইকেট নিয়ে বিরোধী দলের ব্যাটিং লাইন আপে ধ্বস নামান পেসার হাসান মাহমুদ। তাঁর দাপটে ১২২ রানের গুটিয়ে যায় শ্রীলঙ্কা। যা বেঙ্গল টাইগারদের পক্ষে তোলা বিশাল চ্যালেঞ্জের ছিল না। ১১ বল বাকি থাকতেই ম্যাচ পকেটে পোরে তারা।

ব্যাট হাতে দলের জয়ে বড় ভূমিকা নেন সইফ হাসান, সৌম্য সরকার, নাজমুল হোসেন। বাংলাদেশের কাছে এই জয়টির বিশেষ গুরুত্ব আছে। কারণ গ্রুপের ম্যাচে লঙ্কানরা তাদের ৯ উইকেটে হারিয়েছিল। তবে শ্রীলঙ্কা অনূর্ধ ২৩ দল রুপো জিতেছে। অন্যদিকে মালদ্বীপকে হারিয়ে আয়োজন দেশ নেপাল তৃতীয় স্থানে থেকে ব্রোঞ্জ জিতেছে। পদক তালিকার দিকে তাকালে দেখা যাবে, শ্রীলঙ্কা ২০১টি পদক নিয়ে তৃতীয় স্থানে রয়েছে। ১০১টি পদক নিয়ে বাংলাদেশ রয়েছে পঞ্চম স্থানে। ২৬৫টি পদক নিয়ে তালিকায় শীর্ষে রয়েছে ভারত। নেপাল ১৬৫টি পদক নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছে। আরও পড়ুন:  Russia Banned For Four Years: সব ধরনের স্পোর্টিং ইভেন্ট থেকে রাশিয়াকে চার বছরের জন্য নির্বাসিত করার সিদ্ধান্ত নিল বিশ্ব ডোপ বিরোধী সংস্থা

সাউথ এশিয়ান গেমসে ৮ বছর পর এই ম্যাচে যুক্ত হয়েছে ক্রিকেট। মোট ২৮ ধরণের খেলা থাকছে তালিকায়। এবার গল্ফ (Golf) এবং ক্যারাটে এই দুটি খেলা যুক্ত করা হয়েছে। সাতটি দেশের মোট ২৭১৫ জন অ্যাথলেট অংশ নিচ্ছেন টুর্নামেন্টে। তবে ভারত সিদ্ধান্ত নিয়েছে, তারা কয়েকটি বড় ইভেন্টে (Event) অংশ নেবে না। যেগুলির যার মধ্যে রয়েছে- আর্চারি, ক্রিকেট, গল্ফ, কারাতে, প্যারাগ্লাইডিং, টেবিল টেনিস, টেনিস, তাইকোয়ান্দো এবং রেসলিং।