Babar Azam Step Down as Captain: বিশ্বকাপে পাকিস্তানের ভরাডুবির পর সব ফরম্যাটের অধিনায়কত্ব থেকে সরলেন বাবর আজম
Babar Azam (Photo Credit: @ItxmeZuni/ X)

ক্রিকেটের সব ফর্ম্যাটেই পাকিস্তানের অধিনায়কত্ব ছেড়ে দিয়েছেন বাবর আজম (Babar Azam)। পাকিস্তানের সংবাদমাধ্যম ডন (Dawn) জানিয়েছে, লাহোরে পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) অন্তর্বর্তীকালীন ব্যবস্থাপনা কমিটির চেয়ারম্যান জাকা আশরাফের (Zaka Ashraf) সঙ্গে বৈঠকের কিছুক্ষণ পর এ ঘোষণা করেন বাবর আজম। তিনি বলেন,'২০১৯ সালে পিসিবির কাছ থেকে পাকিস্তানকে নেতৃত্ব দেওয়ার জন্য ফোন পাওয়ার মুহূর্তটি আমার স্পষ্ট মনে আছে। গত চার বছরে আমি মাঠে এবং মাঠের বাইরে অনেক উত্থান-পতনের অভিজ্ঞতা অর্জন করেছি, তবে আমি আন্তরিকভাবে এবং আবেগের সাথে ক্রিকেট বিশ্বে পাকিস্তানের গর্ব এবং সম্মান বজায় রাখতে চেয়েছিলাম।' সাদা বলের ফরম্যাটে এক নম্বরে পৌঁছনোটা খেলোয়াড়দের সম্মিলিত প্রচেষ্টার ফল বলে মনে করেন বাবর এরপর তিনি এই যাত্রায় পাকিস্তান ক্রিকেট ভক্তদের অবিচল সমর্থনের জন্য কৃতজ্ঞতা প্রকাশ করেছেন। Morne Morkel: রউফদের ব্যর্থতার দায় নিয়ে সরলেন পাকিস্তানের বোলিং কোচ মর্কেল

বাবরের পোস্ট

তিনি আরও লিখেছেন,'আজ আমি সব ফরম্যাটে পাকিস্তানের অধিনায়কত্ব ছেড়ে দিচ্ছি। এটা কঠিন সিদ্ধান্ত, কিন্তু আমি মনে করি এই সিদ্ধান্ত নেওয়ার এটাই উপযুক্ত সময়। তিন ফরম্যাটেই পাকিস্তানের হয়ে খেলব। নিজের অভিজ্ঞতা ও নিষ্ঠা দিয়ে নতুন অধিনায়ক ও দলকে সমর্থন করব।' পাকিস্তান সেমিফাইনালে না ওঠায় এবং ওয়ানডে বিশ্বকাপ থেকে ছিটকে যাওয়ার পর বাবর আজমকে ব্যাপক সমালোচনার মুখে পড়তে হয়। গ্রুপ পর্বের ৯টি ম্যাচের মধ্যে পাকিস্তান মাত্র ৪টিতে জয় পায়। আফগানিস্তানের বিপক্ষে ম্যান ইন গ্রিনের পরাজয়কে টার্নিং পয়েন্ট হিসেবে দেখা হয়, কারণ সেই পরাজয় তাদের বিদায়ের দ্বারপ্রান্তে ঠেলে দিয়েছিল।

ডনের খবরে বলা হয়, টেলিভিশনে প্রচারিত ফুটেজে দেখা যায় আশরাফের সঙ্গে দেখা করার পর গাদ্দাফি স্টেডিয়ামে পিসিবির সদর দপ্তর থেকে বের হওয়ার সময় ভক্তরা বাবরের গাড়িটি ঘিরে ধরে। প্রতিবেদনে বলা হয়েছে, বাবরের অধিনায়কত্বের ভবিষ্যৎ নিয়ে বৈঠক হয়েছে। এ সময় আশরাফ দলের পরিচালক মিকি আর্থার (Mickey Arthur), প্রধান কোচ গ্রান্ট ব্র্যাডবার্ন (Grant Bradburn) সহ অন্তর্বর্তীকালীন ব্যবস্থাপনা কমিটির সদস্যদের সঙ্গে দেখা করেন।