Copa America 2021: চিলির ঝাল সহ্য করেই সেমিতে দশ জনের ব্রাজিল,  নেইমারদের সামনে সামনে পেরু

রিও ডি জেনিরো, ৩ জুলাই: কোপা আমেরিকার (Copa America 2021) সেমিফাইনালে উঠল ব্রাজিল (Brazil)। ম্যাচের অর্ধেকটা সময় দশ জনে খেলেও চিলিকে ১-০ গোলে হারিয়ে শেষ চারে খেলবে গতবারের চ্যাম্পিয়ন তথা আয়োজক দেশ ব্রাজিল। ফাইনালে ওঠার লড়াইয়ে নেইমারদের সামনে পেরু। আগামী ৫ জুলাই, সোমবার প্রথম সেমিফাইনালে নিলটন স্যান্টোস টুর্নামেন্টে ব্রাজিল খেলবে পেরুর বিরুদ্ধে। আরও পড়ুন: 

Euro 2020: কোয়ার্টার ফাইনালের ক্রীড়াসূচি, কারা উঠতে পারেন শেষ চারে

যে পেরু নির্ধারিত সময়ে ৩-৩ গোলে প্যারাগুয়ের বিরুদ্ধে ড্র করার পর, টাইব্রেকারে জেতে ৪-৩ গোলে।  ম্যাচের একেবারে শেষে গোল করে নির্ধারিত সময়ে ম্যাচের ফল ৩-৩ করেছিল প্যারাগুয়ে। তবে শেষরক্ষা হয়নি।

গতকাল রাতে (ভারতীয় সময়) টাইব্রেকারে প্যারাগুয়েকে হারিয়ে সেমিফাইনালে ওঠে পেরু। শেষবার হওয়ার কোপা আমেরিকার ফাইনালে পেরুকে হারিয়েই চ্যাম্পিয়ন হয়েছিলেন নেইমাররা।

Ederson deserves praise after his performance today, he was calm and collected. Have to love that finger tip save. pic.twitter.com/6EUUGoWjfH

চিলির বিরুদ্ধে ম্যাচের ৪৬ মিনিটে ব্রাজিলের জয়সূচক গোলটি করেন লুকাস পাকেতো। গোল করার দু মিনিটের মধ্যেই লাল কার্ড দেখে মাঠের বাইরে চলে যান ব্রাজিলের তারকা গ্যাব্রিয়েল জেসুস। দশজনের ব্রাজিলকে পেয়ে খেলায় সমতায় ফেরার অনেকটা সময় পেয়েছিল চিলি। কিন্তু ব্রাজিল দুরন্ত ডিফেন্স আর সংঘবদ্ধ ফুটবলের সামনে ২০১৫,২০১৬ কোপার চ্যাম্পিয়ন চিলি গোলশোধ করতে ব্যর্থ হয়। গোল না করলেও  দুরন্ত ফুটবল উপহার দিয়ে ম্যাচের সেরা নির্বাচিত হন নেইমার। তবে দুর্গরক্ষা করে ব্রাজিলের গোলকিপার এডিরসন সবার মন জেতেন। এই চিলিই গ্রুপ লিগে আর্জেন্টিনার বিরুদ্ধে ০-২ গোলে পিছিয়ে থেকে সমতায় ফিরে ড্র করেছিল।

আজ কোপার কোয়ার্টার ফাইনালে আর্জেন্টিনা খেলবে ইকুয়েডরের বিরুদ্ধে। ইকুয়েডর এবারের কোপায় জয়ের মুখ না দেখলেও গ্রুপের শেষ ম্যাচে ব্রাজিলকে আটকে দি্য়েছে। গ্রুপ থেকে চতুর্থ হয়ে শেষ আটে উঠেছে ইকুয়েডর, অন্যজদিকে, আর্জেন্টিনা ৩টি জয় একটি ড্রয়ের সুবাদে গ্রুপ চ্যাম্পিয়ন হয়। অন্যদিকে, চিলির কাছে প্রথম ম্যাচে আটকে যাওয়ার পর গ্রুপের বাকি তিনটে ম্যাচেই অনায়াসে জেতে মেসিরা। সবচেয়ে বড় কথা কাপ জয়ের জন্য মেসির খেলা একটা আলাদা তাগিদ ধরা পড়েছে। অন্য কোয়ার্টার ফাইনালে উরুগুয়ের মুখোমুখি কলম্বিয়া।