Euro 2020: কোয়ার্টার ফাইনালের ক্রীড়াসূচি, কারা উঠতে পারেন শেষ চারে
ফ্রান্স বনাম জার্মানি (Photo Credits:EURO 2020)

সেন্ট পিটার্সবার্গ, ৩০ জুন: ২৪ দেশ থেকে শুরু করে ইউরো কাপ (Euro Cup) এখন ৮ দেশের হয়ে দাঁড়িয়েছে। গ্রুপ লিগ থেকে ৮টি দলের পর এবার প্রি কোয়ার্টার ফাইনাল থেকে ৮টি দল বিদায় নিয়েছে। ফ্রান্স (France), জার্মানি (Germany), পর্তুগাল (Portugal), নেদারল্যান্ডসের (Netherlands) মত ইউরোপের সুপার পাওয়ার দেশগুলি বিদায় নিয়েছে। গত বিশ্বকাপের ফাইনালস্টি ক্রোয়েশিয়া (Croatia)ও বিদায় নিয়েছে। এবার ইউরোয় এই প্রথম কোয়ার্টার ফাইনালে উঠেছে ইউক্রেন (Ukraine)। জার্মানিকে জোড়া গোলে হারিয়ে আত্মবিশ্বাসে চনমনে হয়ে হ্যারি কেনের ইংল্যান্ড নামবে ইউক্রেনের বিরুদ্ধে। ইউক্রেনকে হারালে বিশ্বকাপের পর ইউরোর সেমিফাইনালে উঠবে রানী এলিজাবেথের দেশ। আরও পড়ুন: Copa America Quarter-Final Fixtures: ব্রাজিলের প্রতিপক্ষ চিলি, মেসিরা খেলবেন ইকুয়েডরের বিরুদ্ধে

ক্রোয়েশিয়ার বিরুদ্ধে নাটকীয় ম্যাচে জিতে স্পেন সেমিফাইনালে ওঠার দৌড়ে নামবে সুইজারল্যান্ডের বিরুদ্ধে। সুইসদের হারালে দীর্ঘদিন পর কোনও বড় টুর্নামেন্টের সেমিফাইনালে উঠবে ২০১০-বিশ্বকাপের চ্যাম্পিয়নরা। অন্যদিকে, বিশ্বচ্যাম্পিয়ন ফ্রান্সকে টাইব্রেকারে হারিয়ে কোয়ার্টার ফাইনালে ওঠা সুইসদের সামনে ইতিহাস গড়ে এই প্রথম ইউরোর সেমিফাইনালে ওঠার হাতছানি। ইতালি টানা ৩১টা ম্যাচে অপরাজিত থেকে সেমিফাইনালে নামবে বেলজিয়ামের বিরুদ্ধে। বিশ্ব ফুটবলে বেলজিয়াম এখন এক নম্বর দেশ। চলতি ইউরোয় দারুণ ফুটবল খেলছে লুকাকু, হ্যাজার্ডরা। যদিও চোটের কারণে বেলজিয়াম বেশ কয়েকজন তারকা ফুটবলারকে কোয়ার্টার ফাইনালে পাবে না। তবে বেলজিয়ামের রিজার্ভ বেঞ্চ খুব শক্তিশালী। গ্রুপ লিগে সব ম্যাচে জেতার পর শেষ ষোলো রাউন্ডে ওয়েলশকে ৪-০ গোলে হারায় বেলজিয়াম। ১১ ম্যাচ কোনও গোল না খাওয়ার পর প্রি কোয়ার্টার ফাইনালে অস্ট্রিয়ার বিরুদ্ধে গোল খেয়েছিল ইতালি।

২০১৮ সালে প্রথমবার বিশ্বকাপের মূলপর্বে ওঠার যোগ্যতা না পাওয়ার যোগ্যতা ঝেড়ে ফেলে ঘুরে এবারের ইউরোয় কিছু করে দেখাতে চায় ইতালি। ডেনমার্ক আবার গ্রুপের প্রথম দুটো ম্যাচে হেরে প্রায় বিদায় নিয়ে নিয়েছিল গ্রুপ পর্ব থেকে। কিন্তু গ্রুপের অন্য খেলাগুলোর জন্য ড্যানিশদের সামনে সুযোগ এসে গিয়েছিল, শেষ ম্যাচে বড় ব্যবধানে জিতলে সরাসরি নক আউটে ওঠা যাবে। সেই শর্তে ডেনমার্ক পুতিনের দেশে গিয়ে রাশিয়াকে ৪-০ গোলে হারিয়েছিল। এরপর প্রি কোয়ার্টারে বেলজিয়াম ১-০ গোলে রোনাল্ডোর পর্তুগালকে হারিয়ে চমকে দেয়। ডেনমার্কের সামনে চেক প্রজাতন্ত্র, যে চেকরা দুনিয়াকে চমকে ডাচদের বিদায় করে দিয়েছে। ডেনমার্কের মতই চেক প্রজাতন্ত্রও গ্রুপ লিগে খারাপ খেলেছিল। তৃতীয় হয়ে নক আউটে উঠেছিল চেকরা।

তাই ফ্রান্স, জার্মানি, রোনাল্ডো, ডাচরা না থাকলেও ইউরোর কোয়ার্টার ফাইনাল পর্ব জমে যাওয়ার সব রসদই থাকছে।

কোয়ার্টার ফাইনালের সূচি

প্রথম ম্যাচ: ২ জুলাই: স্পেন বনাম সুইজারল্যান্ড (সেন্ট পিটার্সবার্গ), রাত ৯.৩০টা

দ্বিতীয় ম্যাচ: ৩ জুলাই: ইতালি বনাম বেলজিয়াম (মিউনিখ), রাত ১২.৩০টা

তৃতীয় ম্যাচ: ৩ জুলাই: ডেনমার্ক বনাম চেক প্রজাতন্ত্র (বাকু), রাত ৯.৩০টা

চতুর্থ ম্যাচ, ৪ জুলাই: ইংল্যান্ড বনাম ইউক্রেন (রোম), রাত সাড়ে ১২টা