Copa America 2019: বড় জয় উরুগুয়ের, মারকানায় নাটকীয় কামব্যাকে মেসিদের ছাপিয়ে গেল কাতার
জমজমাট ব্রাজিলে আয়োজিত কোপা আমেরিকা। (Photo Credits: Wikimedia Commons)

ব্রাজিলে আয়োজিত কোপা আমেরিকা ২০১৯ (Copa America 2019)-য় জয় দিয়ে টুর্নামেন্ট শুরু করল উরুগুয়ে (Uruguay)। সোমবার ভারতীয় সময় ভোরে উরুগুয়ে ৪-০ গোলে হারাল ইকুয়েডর (Ecuador)-কে। প্রথমার্ধে ৩-০ গোলে এগিয়ে ছিল উরুগুয়ে। ৭৮ মিনিটে ইকুয়েডেরের আত্মঘাতী গোলে ব্যবধান বাড়ায় উরুগুয়ে। অন্যদিকে, ঐতিহাসিক মারাকানা স্টেডিয়ামে প্যারাগুয়ের (Paraguay) বিরুদ্ধে ০-২ গোলে পিছিয়ে থেকে নাটকীয় কায়দায় কামব্যাক করে কোপা অভিযান শুরু করল কাতার (Qatar)।

যে কাতারে আগামী ২০২২ বিশ্বকাপ (2022 FIFA World Cup)-আয়োজিত হবে। চলতি কোপায় এশিয়ার দেশ হলেও আমন্ত্রিত দেশ হিসেবে প্রথমবার খেলতে নেমে ছাপ ফেলল কাতার। কাতারের পাশাপাশি এশিয়ার দেশ হিসাবে চলতি কোপায় খেলছে জাপান (Japan)। আরও পড়ুন- ভারত-পাকিস্তান ম্যাচের মাঝে হাই তুললেন অধিনায়ক সরফরাজ আহমেদ, লজ্জার হারের মাঝে পড়ল ফোড়ন (দেখুন এই নিয়ে হাস্যকর সব মিম)

প্যারাগুয়েকে রুখে দেওয়ায় গ্রুপ বি-তে সব দলের একটা করে ম্যাচ খেলার পর আর্জেন্টিনাকে সবার শেষে নামিয়ে কাতার এখন তিনে আছে। প্রসঙ্গত, এই গ্রুপের প্রথম ম্যাচে কলম্বিয়া ২-০ গোলে হারায় আর্জেন্টিনাকে। এই গ্রুপের পরবর্তী ম্যাচে বুধবার কলম্বিয়া খেলবে কাতারের বিরুদ্ধে, আর আর্জেন্টিনা খেলবে প্যারাগুয়ের বিরুদ্ধে। তিনটি গ্রুপ থেকে প্রথম দুটি দল সরাসরি কোয়ার্টার ফাইনালে উঠবে। আর পয়েন্টের ভিত্তিতে তিন গ্রুপের তৃতীয় স্থানে থাকা সেরা দুটি দল উঠবে শেষ আটে। গ্রুপে শেষ স্থানে থাকলে সরাসরি বিদায় নেবে। ফলে কাতার পয়েন্ট পাওয়ায় মেসিদের ওপর চাপ বাড়ল।

এদিকে, উরুগুয়ের হয়ে ম্যাচের ৬ মিনিটে প্রথম গোলটি করেন নিকোলাস লোদিয়ারো। ২৩ মিনিটে দলের দ্বিতীয় গোলটি করেন এডিনসন কাভানি। হাফ টাইমের কিছু আগে উরুগুয়ের তৃতীয় গোলটি করেন সুয়ারেজ।