বিরাট কোহলিদের কোচ হতে চাইলে থাকতেই হবে এই তিনটি যোগ্যতা, জানাল BCCI
শাস্ত্রী কি ফের কোচ থাকবেন! (Photo Credits: Getty Images)

মুম্বই, ১৬ জুলাই: বিশ্বকাপ ২০১৯ শেষের পর ফের নতুন করে শুরু করতে চাইছে ভারতীয় ক্রিকেট বোর্ড (BCCI)। ইংল্যান্ড বিশ্বকাপে সেমিফাইনালে বিদায় নিয়ে খালি হাতে ফেরে ভারত (Team India)। গোটা টুর্নামেন্টে ভাল খেলেও নক আউটে দলের খারাপ স্ট্র্যাটেজি ডোবায় টিম ইন্ডিয়াকে। বিরাট কোহলিদের জন্য এবার নতুন কোচ, সাপোর্ট স্টাফ আনার প্রক্রিয়া শুরু হচ্ছে। অনিল কুম্বলের পদত্যাগের পর গতবার কোচ বাছাই বেশ কিছু বিতর্ক হয়েছিল।

বেশ কয়েকজন হাইপ্রোফাইনাল নাম থাকার পরেও বিরাট কোহলির দাবি মেনে কোচ রবী শাস্ত্রী-র নিয়োগ নিয়ে নানা বিতর্ক হয়েছিল। এবার আর তেমনটা চায় না বিসিসিআই। বিরাট কোহলিদের কোচ বাছাইয়ে বোর্ড কোন তাড়াহুড়ো করতে চায় না। আরও পড়ুন-আজ মধ্যরাতেই পৃথিবীর ছায়ায় ঢাকা পড়তে চলেছে চাঁদ, কেন জানেন?

এক নজরে দেখে নেওয়া যাক কোহলিদের কোচ হওয়ার যোগ্যতা কী কী থাকছে--

১) বয়স ৬০ বছরের কম হতে হবে

কোচ যাতে বয়সজনিত সমস্যায় না ভোগেন সেটা খেয়াল রাখা হবে। ক্রিকেটারদের সঙ্গে নেট প্র্যাকটিশে নামাটা জরুরি। যেটা ডানকন ফ্লেচারের আমলে সেভাবে ছিল না।

২) অন্তত দু বছর আন্তর্জাতিক ক্রিকেট খেলার অভিজ্ঞতা থাকতে হবে

আন্তর্জাতিক ক্রিকেট খেলার অন্তত দু বছর অভিজ্ঞতা থাকাটা আবশ্যক করা হচ্ছে।

৩) আগামী দু বছরের পরিকল্পনার সম্পূর্ণ রোডম্যাপ দিতে হবে

আগামী দু বছর ভারতীয় দলের পারফরম্য়ান্সে উন্নতির জন্য কী পদক্ষেপ নেওয়া হবে নিয়ে বিস্তারিত জানাতে হবে।

বিরাট কোহলিদের কোচ হতে হলে আগামী ৩০ জুলাই, বিকাল ৫টা-র মধ্যে আবেদন জমা দিতে হবে। কোচ রবী শাস্ত্রী-কে আলাদ করে আবেদন করতে হবে না, অটোমেটিক্যালি শাস্ত্রী-র নাম চলে আসবে। গতবার কোহলিদের কোচ হিসেবে আবেদনের জন্য মোট ৯টি যোগ্যতা চাওয়া হয়েছিল। কিন্তু এবার মাত্র তিনটি যোগ্যতা চাওয়া হয়েছিল। গতবার কোচ হিসেবে আবেদন করেছিলেন বীরেন্দ্র সেওয়াগ, মহিন্দার অমরনাথ, টম মুডি। এবার যোগ্যতামান কমায় ভারতীয় দলের কোচ হতে আবেদন জানাতে পারেন অনেকে। শোনা যাচ্ছে বিশ্বকাপ জয়ী ইংল্যান্ড কোচ ট্রেভর বেলিসও আবেদন জানাতে পারেন।

গত বেশ কয়েকবার আবেদন করে ব্যর্থ হওয়া টম মুডি ফের চেষ্টা করতে পারেন। পাকিস্তানের কোচ মিকি আর্থারও থাকবেন লড়াইয়ে। তবে সেওয়াগ ফের আবেদন করেন কিনা সেটা দেখার। গতবার শাস্ত্রীকে কোচ বাছাইয়ে ছিলেন সচিন, সৌরভ, লক্ষ্মণরা। এবার কাদের দায়িত্ব দেওয়া হয় সেটা দেখার।