Australian Open: ৪৪ বছরের প্রতীক্ষার অবসান, কোনও সেট না হারিয়ে দেশের মাটিতে গ্র্যান্ডস্লাম জয়ের নজির বার্টির
Ashleigh Barty. (Photo Credits: Twitter)

মেলবোর্ন, ২৯ জানুয়ারি: অস্ট্রেলিয়ানদের ৪৪ বছরের প্রতীক্ষার অবসান। ৪৪ বছর পর অস্ট্রেলিয়ান ওপেনের (Australian Open) সিঙ্গলসে চ্যাম্পিয়ন হলেন দেশের খেলোয়াড়।  দেশের মাটিতে প্রথম গ্র্যান্ডস্লাম জিতলেন মহিলাদের টেনিসের এক নম্বর খেলোয়াড় অ্যাসলেইগ বার্টি (Ash Barty )। অস্ট্রেলিয়ন ওপেনে কোনও অস্ট্রেলিয়ান খেতাব জিততে পারেন  না, এই মিথ ভাঙল।  শনিবার অস্ট্রেলিয়ান ওপেনের ফাইনালে আমেরিকার ড্যানিলে কলিন্সকে ৬-৩, ৭-৬ হারিয়ে খেতাব জিতলেন বার্টি। পুরো টুর্নামেন্টে একটা সেটও না হারিয়ে চ্যাম্পিয়ন হওয়ার নজিরও গড়লেন একটা সময় পেশাদার ক্রিকেট খেলা বার্টি।

1978 সালে অস্ট্রেলিয়ান ওপেনে মহিলাদের  সিঙ্গলসে চ্যাম্পিয়ন  হয়েছিলেন অস্ট্রেলিয়ার ক্রিস ও'নিল। ব্যস, এরপর অস্ট্রেলিয়ায় কত খেলোয়াড় এসেছে, কত গিয়েছেন। কত তারকার জন্ম হয়েছে। কিন্তু কেউ অস্ট্রেলিয়ান ওপেন জিততে পারেননি। সেই কাজটাই করে দেখালেন বার্টি। গোটা দেশের হৃদয় জিতে দেশের মাটিতে তাঁর কেরিয়ারে তৃতীয় সিঙ্গলস গ্র্যান্ডস্লাম খেতাব জিতলেন।

ফাইনালে দ্বিতীয় সেটে একটা সময় ১-৫ পিছিয়ে পড়েছিলেন বার্টি। তখন মনে হচ্ছিল, টুর্নামেন্টে এই প্রথম  সেট হারাবেন বার্টি, আর ম্যাচ গড়াবে তৃতীয় সেটে। কিন্তু এরপর অবিশ্বাস্য প্রত্যাবর্তন ঘটিয়ে দ্বিতীয় সেট ৭-৬ জিতে নিয়ে ম্যাচ ও চ্যাম্পিয়নশিপ জেতেন ২৫ বছরের ক্যুইন্সল্যান্ডের তারকা  এই খেলোয়াড়। আরও পড়ুন: কোভিড থেকে সেরে উঠে ৩ ছেলের সঙ্গে সময় কাটাচ্ছেন মেসি

দেখুন টুইট

এর আগে ২০১৯ সালে ফরাসি ওপেন, ২০২১ সালে উইম্বলডন জেতেন তিনি। পাশাপাশি ২০১৮ সালে ইউএস ওপেনের ডবলসে চ্যাম্পিয়ন হয়। ফলে ডবলস ধরলে চারটে গ্র্যান্ডস্লামই খেতাব জয়ের নজির গড়লেন তিনি। আর সিঙ্গলসে তাঁর অধরা থাকল একমাত্র ইউএস ওপেনের খেতাব।

দেখুন টুইট

বার্টি একটা সময় পেশাদার ক্রিকেট খেলতেন। ক্যুইন্সল্যান্ডের হয়ে ঘরোয়া ক্রিকেটে খেলতেন। এরপর আইপিএলের ধাঁচে হওয়া অস্ট্রেলিয়ার ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট লিগ বিগ  ব্যাশে ব্রিসবেন হিটসের হয়ে খেলেন। এরপর ক্রিকেট থেকে অবসর নিয়ে টেনিসে নেমেই গ্র্যান্ডস্লাম ডবলস জিতে শোরগোল ফেলে দিয়েছিলেন।