রাষ্ট্রপতির হাত থেকে অর্জুন পুরস্কার নিলেন 'সোনার মেয়ে' স্বপ্না বর্মন, দীপা মালিকের হাতে খেলরত্ন তুলে দিলেন রামনাথ কোবিন্দ
রাষ্ট্রপতির হাত থেকে পুরস্কার নিচ্ছেন দীপা মালিক, স্বপ্না বর্মন। (Photo Credits: ANI)

নয়া দিল্লি, ২৯ অগাস্ট: জাতীয় ক্রীড়া দিবসে রাষ্ট্রপতি ভবনে প্রদান করা হল খেলরত্ন, অর্জুন, ধ্যানচাঁদ পুরস্কার। রাষ্ট্রপতি রামনাথ পুরস্কারগুলি তুলে দিলেন ক্রীড়াবিদদের হাতে। রাষ্ট্রপতিভবনে রামনাথ কোবিন্দের হাত থেকে অর্জুন পুরস্কার নিলেন জলপাইগুড়ির সোনার মেয়ে স্বপ্না বর্মন। যে স্বপ্না দেশের হেপ্টাথলিট হিসেবে এশিয়ান গেমসে সোনা জয়ের নজির গড়েন। জাকার্তা এশিয়ান গেমসে সোনা জয়ী বাংলার অ্যাথলিট স্বপ্না বর্মন (Swapna Barman) সহ দেশের মোট ১৯জন ক্রীড়াবিদ চলতি বছর অর্জুন পুরস্কারের (Arjuna Award) জন্য মনোনিত করা হয়েছে।

রাষ্ট্রপতি ভবনে দেশের সর্বোচ্চ ক্রীড়াসম্মান খেলরত্ন তুলে দেওয়া হল প্যারালিম্পিকে সোনাজয়ী অ্যাথলিট দীপা মালিককে। প্যারালিম্পিকে দেশের প্রথম সোনা জয়ী দীপা মালিকের পাশাপাশি কুস্তিগীর বজরঙ পুনিয়াও খেলরত্ন পুরস্কারের জন্য মনোনিত হয়েছেন। তবে রাশিয়ায় এক টুর্নামেন্টের ট্রেনিংয়ে ব্যস্ত থাকায় বজরঙ পুনিয়া আজ পুরস্কার নিতে আসতে পারেননি।

অর্জুন পুরস্কারের জন্য মনোনিত রবীন্দ্র জাদেজা-ও আজ ওয়েস্ট ইন্ডিজ সফরে ব্যস্ত থাকায় রাষ্ট্রপতি ভবনে আসতে পারেননি। মেরি কম, বাইচুং ভুটিয়া, অঞ্জু ববি জর্জদের নিয়ে গঠিত ১২ সদস্যের সিলেকশন কমিটি বৈঠকের এই পুরস্কারের জন্য নাম চূড়ান্ত করে ফেলেছিল। বাংলায় অর্জুন পুরস্কারের পাশাপাশি এবার এসেছে ধ্যানচাঁদ পুরস্কারও। ধ্যানচাঁদ পুরস্কারের জন্য মনোনিত করা হল টেবিল টেনিসের বড় নাম অরূপ বসাক। দ্রোণাচার্য পুরস্কারের জন্য বেছে নেওয়া হয়েছে ব্যাডমিন্টন কোচ বিমল কুমার, টেবিল টেনিসের সন্দীপ গুপ্তা ও অ্যাথলেটিক্সের কোচ মোহিন্দর সিং ধিঁলোকে।