Copa America 2021: অবশেষে অধরা মাধুরী, ব্রাজিলকে হারিয়ে কোপা আমেরিকা জিতে আর্জেন্টিনাকে ট্রফি এনে দিলেন মেসি
কোপা জয় মেসির। (ছবি: ফেসবুক)

রিও ডি জেনিরো, ১১ জুলাই:  Argentina 1-0 Brazil, Copa America 2021 Final: ঘুচল বদনাম। মিটল কলঙ্ক। অবশেষে দেশকে ট্রফি এনে দিলেন লিওনেল মেসি। আর ফাইনালে এসে হার নয়, অবশেষে জয়। রবিবার সকালে (ভারতীয় সময়) ঐতিহ্যের মারকানায় ব্রাজিলকে (Brazil) ১-০ গোলে হারিয়ে কোপা আমেরিকা (Copa America) চ্যাম্পিয়ন আর্জেন্টিনা (Argentina)। ম্যাচের ২১ মিনিটে অ্যাঞ্জেলে দি মারিয়া-র গোলে জিতলেন মেসিরা (Lionel Messi)। ১৯৯৩ কোপার দীর্ঘ ২৮ বছর কোনও আন্তর্জাতিক টুর্নামেন্টে চ্যাম্পিয়ন হল আর্জেন্টিনা। এবার নিয়ে মোট ১৫ বার কোপা জিতল আর্জেন্টিনা। টুর্নামেন্টের সেরা খেলোয়াড় ও সর্বোচ্চ গোলদাতার পুরস্কার জিতলেন মেসি।

মেসির দুরন্ত ফুটবল, দি মারিয়ার গোল, ওটামেন্ডির অনবদ্য ডিফেন্স, গোলকিপার মার্টিনেজের অপ্রতিরোধ্য মনোভাব, টিম গেমে অবশেষে আর্জেন্টিনায় যাচ্ছে আন্তর্জাতিক টুর্নামেন্ট। এবার মেসিদের সামনে আগামী বছর বিশ্বকাপ জয়ের লক্ষ্য। আরও পড়ুন:মহিলাদের উইম্বলডনে অজি বিপ্লব, ক্রিকেটার বার্টি এবার জিতলেন টেনিসের সেরা খেতাব

আর ব্রাজিলের সামনে অনেক কাজ। নিজেদের গুছিয়ে নিতে হবে। চলতি কোপায় ফাইনালে উঠলে, তিতে-নেইমার জুটির খেলায় কিন্তু লজমাট ভাব নেই। সেমিফাইনালে পেরু, গ্রুপের ম্যাচে কলম্বিয়ার বিরুদ্ধে নেইমাররা কিন্তু হেরেও যেতে পারতেন।

মেসিদের জয় দেখে দিয়েগো মারাদোনা আজ নিশ্চই স্বর্গে গিয়ে আনন্দে কাঁদছেন। তাঁর জীবনের স্বপ্ন ছিল আর্জেন্টিনাকে ফের আন্তর্জাতিক ট্রফি জিততে দেখে যাওয়া। প্রথমবার দেশকে ট্রফি এনে দেওয়ার আনন্দের মেসি চোখে আনন্দের জল। সেখানে হারের পর কান্নায় ভেঙে পড়লেন নেইমার। মারকানায় আরও একবার খারাপ দিন দেখল ব্রাজিল।

২০১৪ বিশ্বকাপের ফাইনাল থেকে ২০১৭ কোপা। বারবার ফাইনালে হেরেছেন মেসিরা। কিন্তু এবার আর নয়। মারাদোনা নেই হয়ে যাওয়ার মেসিরা অবশেষে করে দেখালেন।

আজ ফাইনাল খেলার মান তেমন ভাল ছিল না। দুই দলের ফুটবলাররাই অত্যধিক স্নায়ুর চাপে ভুগছিলেন। দি মারিয়ার অনবদ্য গোলে আর্জেন্টিনা এগিয়ে যাওয়ার পর ব্রাজিল অনেক চেষ্টা করেও  আর খেলায় সমতায় ফিরতে পারেনি। ফাইনাল একা মেসি নয়, গোটা আর্জেন্টিনা দলই উজাড় করে দিল। নেইমারকে আটকাতে না পেরে অবৈধ ট্যাকল চিল। তবে তার চেয়েও বেশি ছিল মরিয়া ভাব।

২৮ বছরের অপেক্ষার তৃষ্ণাটা যেন মেসি-দি মারিয়া-ওটামেন্ডিদের খেলায় ধরা পড়ল। নেইমারদের সেখানে সাদামাটা দেখিয়েছে। খেলার একেবারে শেষদিকে মেসি দলের দ্বিতীয় গোল করার সুবর্ণ সুযোগ পারান। সে সব অবশ্য আর কেউ মনে রাখবে না। ২০১৪ বিশ্বকাপের ফাইনালে এই মারকানায় খালি হাতে পাঠিয়েছিল মেসিদের, আজ মেসিদের ঝোলা ভরিয়ে দিল।