Chinese Apps: ৫২টি চিনা অ্যাপ ডিলিট করতে নির্দেশ দিয়েছে উত্তরপ্রদেশ এসটিএফ? জানুন আসল সত্যি?

নতুন দিল্লি, ১৯ জুন: চিনা আগ্রাসনের জবাবে সেদেশের পণ্য বয়কটের (Boycott Chinese Goods Protests) দাবিতে জ্বলে উঠেছে দেশের একাধিক প্রান্ত। গালওয়ান ভ্যালিতে (Galwan Valley) সীমান্তে সংঘর্ষের জেরে শহিদ হয়েছেন ২০ জন জওয়ান, গুরুতর আহত হয়েছেন আরও বেশ কয়েকজন। এই ঘটনার প্রতিবাদেই রাজনীতিবিদ-সহ স্থানীয় বাসিন্দারা প্রতিবাদে সরব হয়ে উঠলেন। রাস্তায় নেমে এসে চিনা পণ্য বয়কটের (Ban on Chinese goods and products) দাবিতে সোচ্চার তাঁরা। এর মধ্যেই বিভিন্ন সংবাদমাধ্যমে একটি খবর ছড়িয়েছে। তাতে বলা হয়েছে উত্তরপ্রদেশ পুলিশের এসটিএফ (Uttar Pradesh STF) তার কর্মী ও তাঁদের পরিবারের সদস্যদের ৫২টি চিনা অ্যাপ (Chinese Apps) ডিলিট করতে নির্দেশ দিয়েছে। তার মধ্যে রয়েছে টিকটক, উইচ্যাট, হ্যালো।

যদিও এই বার্তাটি ভুয়ো বলে জানিয়েছে পিআইবি। সংবাদমাধ্যমের রিপোর্টে বলা হয়েছিল, ওই ৫২টি বহুল প্রচলিত অ্যাপ নিয়ে কেন্দ্র সরকারকে সতর্ক করল ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিল সেক্রেটারিয়েট। অবিলম্বে ওই সব অ্যাপকে দেশে নিষিদ্ধ বা জনগণকে তা না ব্যবহারের পরামর্শ দেওয়ার জন্য সরকার বলছে তারা। যদিও আজ পিআইবি জানিয়েছে, এরকম কোনও নির্দেশ এসটিএফ দেয়নি। আরও পড়ুন: BJP Workers Burn Kim Jong's Effigy: চিনা পণ্য বয়কটের ডাক দিয়ে কিম জং উনের কুশপুতুল পোড়াল আসানসোলের বিজেপি কর্মীরা, ভাইরাল ভিডিয়ো

গতকালই চিনের সংস্থার সঙ্গে চুক্তি বাতিল করল ভারতীয় রেল। কাজে গতি না থাকার পরিপ্রেক্ষিতে বেইজিং ন্যাশনাল রেলওয়ে গবেষণা এবং ডিজাইন ইনস্টিটিউট অফ সিগন্যাল অ্যান্ড কমিউনিকেশন গ্রুপ কম্পানি লিমিটেডের (Beijing National Railway Research and Design Institute of Signal and Communication Group Co. Ltd) সাথে চুক্তি বাতিল করার সিদ্ধান্ত নিয়েছে ডেডিকেটেড ফ্রেইট করিডর কর্পোরেশন অফ ইন্ডিয়া (Dedicated Freight Corridor Corporation of India)। ২০১৬ সালে, চিনের এই সংস্থাটি ৪০০ কিলোমিটারেরও বেশি রেল লাইনে সিগনালিং সিস্টেম স্থাপনের টেন্ডার পেয়েছিল। সরকারি আধিকারিকদের মতে, রেলের মেগা এই প্রজেক্টের জন্য এরাই ছিল একমাত্র চিনা সংস্থা।