মিড-ডে মিলের মেনুতে নুন রুটি খাচ্ছে পড়ুয়ারা, এই ছবি প্রকাশ্যে এনে পুলিশের কোপে উত্তরপ্রদেশের সাংবাদিক
এই সেই ছবি(Photo Credit: Twitter)

লখনউ, ২ সেপ্টেম্বর: যোগীর রাজ্যের খুদে পড়ুয়ারা মিড-ডে মিলে নুন রুটি ("namak-roti") খাচ্ছে। এই ছবি প্রকাশ্য আসার পরেই গোটা দেশজুড়ে সমালোচনার ঝড় উঠেছিল। বিজেপি শাসিত উত্তরপ্রদেশে শিশুরা যে ভাল নেই তানিয়ে লম্বা চওড়া টুইট করে মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথকে এক হাত নিয়েছিলেন প্রিয়াঙ্কা গান্ধী। এবার পড়ুয়াদের নুন রুটি খাওয়ার ছবি যিনি তুলেছিলেন তাঁকেই গারদে পুড়তে তৎপর যোগীর রাজ্যের পুলিশ। বিজেপি শাসিত উত্তরপ্রদেশে সবাই ভাল আছে, এই ছবি দেখানোর বদলে মিড-ডে মিলের নামে শিশুদের নুন রুটি খাওয়ানোর ছবি দেখিয়ে আসলে রাজ্যের বদনাম করা হয়েছে। আর এই বদনাম যে রাজ্য সরকারের কাছে অপমানের স্বরূপ তাতো না বললেও চলে।

এবার মিড-ডে মিলের ভিডিও তুলে সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে দেওয়া ব্যক্তিকে চিহ্নিত করল পুলিশ। অভিযুক্ত পেশায় সাংবাদিক, তাঁর নাম পবন জয়সোয়াল। ভারতীয় দণ্ডবিধির ১২০-বি, ১৮৬, ১৯৩ ও ৪২০ ধারায় মামলা রুজু করেছে পুলিশ। তবে শুধু পবন জয়সোয়ালই (Pawan Jaiswal) নন, অভিযোগ দায়ের হয়েছে সংশ্লিষ্ট গ্রামের প্রধানের প্রতিনিধির বিরুদ্ধেও। ওই প্রতিনিধির নাম রাজকুমার। গত ২২ আগস্ট ঘটনাটি ঘটেছিল উত্তরপ্রদেশের পূর্বাংশের মির্যাপুর (Mirzapur) জেলার হিনাতুয়া গ্রামে। পড়ুয়াদের মিড-ডে মিলের মেনুতে নুন রুটি খাওয়ার ভিডিও ভাইরাল হতেই প্রশাসনের নজরে পড়ে। সঙ্গে সঙ্গেই তদন্তের নির্দেশ দেয় রাজ্য সরকার। ঘটনার সঙ্গে জড়িত সমস্ত আধিকারিককেই দায়িত্ব থেকে সরিয়ে দেওয়া হয়। গোটা ঘটনায় অভিযোগের তির ছিল স্কুলের এক শিক্ষকের বিরুদ্ধেও। তাঁকে বরখাস্ত করা হয়। আরও পড়ুন-পথ দুর্ঘটনার তদন্তে, দিল্লির এইমস থেকেই সিবিআইকে জবানবন্দি দিলেন উন্নাও ধর্ষণ কাণ্ডের নির্যাতিতা

পুলিশ জানিয়েছে, রাজকুমারের পরামর্শেই পবন জয়সোয়াল এই কাজ করেছেন। এমনিতেই বিজেপি শাসিত উত্তরপ্রদেশে ঘটনার ঘনঘটা। কখনও গণপিটুনিতে মৃত্যু, কখনও গোরক্ষকদের তাণ্ডব। কখনও পুলিশ সেই তাণ্ডবের শিকার। উন্নাও গণধর্ষণ কাণ্ড ও তারপরে নির্যাতিতাকে খুনের চেষ্টা। একের পর এক ঘটনায় ল্যাজেগোবরে অবস্থায় যোগী আদিত্যনাথ সরকার। সেখানে মিডৃডে মিলের মেনুতে কিনা পড়ুয়ারা নুন ও রুটি খাচ্ছে। আগুন তো জ্বলবেই, যে ইন্ধন জুগিয়েছে তাকে তো শাস্তি দিতেই হবে। হীড়কের রাজার তো আর দেশ কাল ভেদ হয় না তাই না?