Online Teaching: ফ্রিজের ট্রে'র ওপর মোবাইল রেখে অনলাইনে ক্লাস করাচ্ছেন শিক্ষিকা, নেটদুনিয়ায় ভাইরাল এই ছবি
ফ্রিজের ট্রে'র ওপর মোবাইল রেখে অনলাইনে ক্লাস (Photo Credits: Twitter)

করোনা ভাইরাস মহামারী জীবন বদলে দিয়েছে আপামর জনজাতির। কঠিন থেকে কঠিন হচ্ছে মানুষের যাত্রাপথ। এর মধ্যে সবথেকে ক্ষতিগ্রস্ত হচ্ছে ছাত্রছাত্রীরা। আপাতত অনলাইনেই ক্লাস (Online Class) করছে পড়ুয়ারা। প্রযুক্তিগত বাধা বিগণের মধ্যে দিয়েই ক্লাস চালিয়ে যাচ্ছে তারা। সমস্যা তৈরি হচ্ছে বর্ষীয়ান শিক্ষক, শিক্ষিকাদের। তেমন মোবাইল বা ল্যাপটপের স্ক্রিনে পড়ুয়াদের আটকে রাখাও হচ্ছে কঠিন। সমস্ত প্রতিকূলতা পেরিয়েই চলছে ক্লাস।

ইতিমধ্যে ইন্টারনেটে একটি ছবি ভাইরাল। এক শিক্ষিকা বুদ্ধিতে বাজিমাত করলেন প্রযুক্তিকে। ফ্রিজের ট্রে (Refrigerator Tray) ব্যবহার করে ছাত্রছাত্রীদের পড়াশুনার কায়দা দেখে ভাইরাল নেটদুনিয়া। দু'টি কৌটোর ওপর ফ্রিজের ট্রান্সপারেন্ট ট্রে রেখে তার নিচে নোটসের কাগজ আর ওপরে মোবাইল রেখে ছাত্রছাত্রীদের পড়া বোঝাচ্ছেন শিক্ষিকা। যার ফলে প্রয়োজনই পড়ল না কোনও ট্রাইপডের। না হাতে রাখতে হল ফোন। আরও পড়ুন, ছেলেকে বাড়ির বাইরে দড়ি দিয়ে উল্টো ঝুলিয়ে বেধড়ক মার, গ্রেপ্তার বাবা

এরকম উদ্ভাবনী ভাবনা ভারতীয়দের মাথাতেই আসে বৈ কী! মনিকা যাদব নাম একজন টুইটার ব্যবহারকারী এই অভিনব ছবিটি শেয়ার করেন। যা এই মুহূর্তে ভাইরাল। তবে এই অনলাইনেই ক্লাসেই ছাত্রছাত্রীরা ঘটিয়েছে কিছু মজার ঘটনা। কখনও অনলাইন ক্লাসে চলে এসেছে মিয়া খলিফার ছবি, কখনও আবার সিগারেটের রিং বানাতে দেখা গেছে ছাত্রকে। এই লকডাউন মানুষকে কত কিছুই না দেখালো।

আশা করা হচ্ছে, সেপ্টেম্বরে স্কুল, কলেজ খুলে দেওয়া হবে। শিক্ষাবর্ষের প্রায় ৪ মাস ইতিমধ্যে চলে গেছে। ছাত্রছাত্রীদের পড়াশুনার অনেক ক্ষতি হয়েছে ইতিমধ্যে। তাই সিলেবাস কমিয়ে কোনোভাবে পরিচালনা করার চেষ্টা চালাচ্ছে কেন্দ্র সরকার। তবে আর কতদিন? এটিই এখন লাখ টাকার প্রশ্ন।